ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


পৃথিবীর কাছেই ‘পচা ডিমের দুর্গন্ধময়’ গ্রহ আবিষ্কার!


প্রকাশিত:
২৯ জুলাই ২০২৪ ১৮:৩৬

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫২

বিজ্ঞানীদের অভিনব এক আবিষ্কার এইচডি ১৮৯৭৩৩বি নামের একটি গ্রহ। যার খোঁজ মিলেছিল ২০০৫ সালেই। সেখানেই আবার নতুন কিছু আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। 

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, বৃহস্পতির মতো এই গ্রহের দেহ থেকে পচা ডিমের মতো দুর্গন্ধ পেয়েছেন তারা। 

মার্কিন সংবাদ সংস্থা এবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গ্রহটিতে হাইড্রোজেন সালফাইডের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। উলে­খ্য, হাইড্রোজেন সালফাইডের গন্ধ পচা ডিমের মতো দুর্গন্ধযুক্ত।

গবেষণায় দেখা গেছে, সূর্য ও বুধ গ্রহের মধ্যকার দূরত্বের তুলনায় গ্রহটি নিজের কেন্দ্রীয় তারার চেয়ে প্রায় ১৩ গুণ কাছে। আর কক্ষপথ প্রদক্ষিণের বেলায় এটি মাত্র পৃথিবীর দুদিন সমান সময় নিয়ে থাকে। গ্রহটির তাপমাত্রা প্রায় ৯২৭ ডিগ্রি সেলসিয়াস। প্রতি ঘণ্টায় ৮ হাজার ৪৮ কিলোমিটার বেগে বৃষ্টিপাত ও বায়ু প্রবাহিত হয়। 

এদিকে ব্রিটিশ দৈনিক ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে বলেছে, দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি বিজ্ঞানীদের নতুন তথ্যও দিচ্ছে গ্রহটি। গ্রহের গঠন প্রক্রিয়ায় বিল্ডিং ব্লক হিসাবে কাজ করা সালফার কীভাবে সৌরজগতের বাইরের বিভিন্ন গ্রহের বায়ুমণ্ডলে প্রভাব ফেলছে তারও খবর মিলতে পারে এ গবেষণায়। 

গবেষণায় নেতৃত্ব দেওয়া যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির জ্যোতির পদার্থবিদ গুয়াংওয়েই ফু বলেছেন, সেখানে যে হাইড্রোজেন সালফাইডের মতো একটি গুরুত্বপূর্ণ অণু রয়েছে সেটা আমরা জানতাম না। আমাদের অনুমান ছিল, এটা শুধু বৃহস্পতি গ্রহেই থাকতে পারে। তবে আমরা আসলে সৌরজগতের বাইরে একে কখনো শনাক্ত করে দেখিনি। 

তিনি আরও বলেছেন, আমরা এই গ্রহে প্রাণের অস্তিত্ব খুঁজছি না। কারণ এটা অনেক গরম। তবে এতে হাইড্রোজেন সালফাইড পাওয়ার বিষয়টি অন্যান্য গ্রহে এই অণু খুঁজে পাওয়া ও বিভিন্ন ধরনের গ্রহ কীভাবে গঠিত হয় সে সম্পর্কে আরও তথ্য পাওয়ার সম্ভাবনায় এটি একটি মাইলফলক হয়ে থাকবে।

গ্রহটির অবস্থান পৃথিবী থেকে মাত্র ৬৪ আলোকবর্ষ দূরে হওয়ায় জ্যোতির্বিদরা এর কেন্দ্রীয় তারার সামনে দিয়ে চলে যাওয়ার গতিবিধিও পর্যবেক্ষণ করার সুযোগ পাবেন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top