ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ওজোনস্তর রক্ষায় পরিবেশবান্ধব এসি-ফ্রিজ ব্যবহারের পরামর্শ


প্রকাশিত:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪০

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৬

ওজোনস্তর রক্ষায় পরিবেশবান্ধব প্রযুক্তির ফ্রিজ, এসি এবং নন-সিএফসি ইনহেলার ব্যবহারের পরামর্শ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

তিনি বলেন, ‘টেকনিশিয়ানদেরও ওজোনস্তরের জন্য ক্ষতিকারক পদার্থ নির্গমন রোধে সচেতন থাকতে হবে। আমাদের ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক রক্ষণাবেক্ষণ করলে পরিবেশ রক্ষা করা সম্ভব। ত্বকের ক্যানসার ও চোখের ছানি পড়া রোধে ওজোনস্তর রক্ষা জরুরি। এজন্য বিশ্ববাসীকে একসঙ্গে কাজ করতে হবে।’

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ব ওজোন দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রাজধানীর আগারগাঁওয়ে পরিবেশ অধিদপ্তরে আয়োজিত সেমিনারের প্রতিপাদ্য ছিল ‘করবো ওজোনস্তর সংরক্ষণ, রুখবো জলবায়ু পরিবর্তন’।

সেমিনারে উপদেষ্টা নারীদের আরও সচেতন হওয়ার পরামর্শ দেন, কারণ তারা ফ্রিজ বা এসি কেনার সময় সিদ্ধান্ত দিয়ে থাকেন। এছাড়া, গণমাধ্যমকে জনসচেতনতা তৈরির কাজে ভূমিকা রাখতে হবে বলেও উল্লেখ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক। এসময় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে এদিন সকালে বিশ্ব ওজোন দিবস উপলক্ষে শাহবাগ থেকে র‌্যালি শুরু হয়ে জাতীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top