ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে জার্মানি দিচ্ছে ১০০ কোটি ইউরো


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৫

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৯

নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশকে ১০০ কোটি ইউরো সহায়তা দেবে জার্মানি। এই সহায়তা আগামী ১০বছরে দেবে বলে ঘোষণা দিয়েছে দেশটি।এ অর্থের মধ্যে চলতি বছরে ১ কোটি ৫০ লাখ ইউরো রয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই তথ্য জানিয়েছেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে । তিনি জানান, বেসরকারি খাত, গবেষণা প্রতিষ্ঠান ও সুশীল সমাজের সঙ্গে এ বিষয়ে সমন্বিতভাবে আলোচনা এবং সহযোগিতা জোরদার করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৈয়দা রিজওয়ানা হাসান মঙ্গলবার সচিবালয়ে জার্মান অ্যাম্বাসেডর আচিম ট্রস্টারের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জার্মানিকে সহায়তার জন্য ধন্যবাদ জানান তিনি। এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষায় সাহায্য করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রিজওয়ানা বলেন, “এই সহযোগিতায় ক্ষুদ্র জাতিগত সংখ্যালঘু, নারী ও যুবকদেরও সম্পৃক্ত করা হবে।” জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন রোধে সহায়তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং বাংলাদেশের পরিবেশ রক্ষার প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি নবায়নযোগ্য জ্বালানিতে জার্মানির দক্ষতা তুলে ধরেন এবং বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি উদ্যোগকে এগিয়ে নেওয়ার জন্য প্রযুক্তিগত
সহায়তার প্রস্তাব দেন।

বৈঠকে নদী পরিষ্কার, পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রশমনে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার বিষয়ে আলোচনা হয়। এছাড়া, টেকসই উন্নয়ন প্রকল্প, পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণ এবং জলবায়ু-সম্পর্কিত বিষয়ে সম্ভাব্য সহযোগিতা নিয়েও আলোচনা করা হয়।




আপনার মূল্যবান মতামত দিন:

Top