ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


রেকর্ডসংখ্যক মানুষ মহাকাশে, জেনে নিন কিভাবে


প্রকাশিত:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৭

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৬

মহাকাশে একসাথে এতো মানুষের বসবাস এর আগে কখনও দেখা যায়নি। এই দু’দিন আগেও একই সময়ে রেকর্ড ১৯ জন পৃথিবীবাসী ছিলেন মহাকাশে। তবে এই রেকর্ডটি কোনও প্রকার পরিকল্পনা করে করা হয়নি। হয়েছে কাকতালীয়ভাবে! হ্যাঁ, ঠিকই শুনেছেন। মহাকাশে রেকর্ড সংখ্যক পৃথিবীবাসীর উপস্থিতির বিষয়টি নিছক কাকতালীয় ছাড়া আর কিছু নয়। কিন্তু রেকর্ডতো রেকর্ডই- তা সে পরিকল্পনা করেই হোক বা পরিকল্পনা ছাড়া।

গত বুধবার (১১ সেপ্টেম্বর) রাশিয়ার মহাকাশযান সোয়ুজ ক্যাপসুলে করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছয় ৩ নভোচারী- নাসা’র ডন পেতিত এবং রাশিয়ার কসমোনট আলেক্সেই অভচিনিন ও আইভান ভ্যাগনার। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আগে থেকেই অবস্থান করছিলো ৯ জন নভোচারী- যাদের মধ্যে ছিলেন নাসা’র আটকে পড়া দুই নভোচারী সুনিতা উইলিয়ামস ও বুচ উইলমোর।

এছাড়া চীনের তিয়ানগং মহাকাশ স্টেশনে ছিলো চীনের ৩ নভোচারী। পাশাপাশি একই সময়ে মহাকাশে ছিলো ইতিহাস সৃষ্টি করা ৪ জন বেসামরিক নভোচারীও। স্পেসএক্স-এর ‘পোলারিস ডন’ মিশনের অধীনে ক্রু ড্রাগন ‘রেসিলিয়েন্স’-এ অবস্থান করছিলো ৪ নভোচারী- জারেড আইজ্যাকম্যান, আনা মেনন, সারাহ গিলিস ও স্কট ‘কিড’ পতিত। এদের মধ্যে আইজ্যাকম্যান ও গিলিস গত ১২ সেপ্টেম্বর প্রথম বেসামরিক ব্যক্তি হিসেবে স্পেসওয়াক মিশনে অংশ নিয়ে ইতিহাস গড়েন।

অর্থাৎ রাশিয়ার মহাকাশযান সোয়ুজ ১১ সেপ্টেম্বর মহাকাশ স্টেশনে পৌঁছনোর পর মহাকাশে পৃথিবীবাসীর সংখ্যাটা দাঁড়ায় ১৯-এ। এর আগে মহাকাশে সর্বোচ্চ ১৭ জন মানুষ একই সময়ে বসবাস করেছেন।

কিন্তু এই রেকর্ডটিকে কাকতালীয় বলা হচ্ছে কেন? কারণ গত জুন মাসে আট দিনের মহাকাশ অভিযানে বোয়িং-এর স্টারলাইনার মহাকাশযানে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাড়ি জমান নাসার দুই নভোচারী সুনিতা উইলিয়ামস ও বুচ উইলমোর। কিন্তু স্টারলাইনার ক্যাপসুলটির থ্রাস্টারে (মহাকাশযানের প্রোপালশন) ত্রুটি দেখা দিলে চলতি মাসে নভোচারীদের মহাকাশে রেখেই ফিরে আসে স্টারলাইনার ক্যাপসুলটি। ফলে মহাকাশে থেকে যেতে বাধ্য হন সুনিতা ও বুচ। আর তাতেই মহাকাশে একই সময়ে সর্বোচ্চ সংখ্যক মানুষের বসবাস করার নতুন রেকর্ড হয়ে যায়।

উল্লেখ্য, সুনিতা ও বুচকে পৃথিবীতে ফিরে আসার জন্য এখন অপেক্ষা করতে হবে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত। স্পেসএক্সের ক্রু ড্রাগন ক্যাপসুলে করে তাঁদেরকে পৃথিবীতে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে নাসা।




আপনার মূল্যবান মতামত দিন:

Top