ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


পানিশূন্য পুকুরে মাছ চাষ করায় ১ কোটি টাকা জরিমানা


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৬

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:০৩


পুকুরে মাছ চাষ করে মুনাফা করেছেন বলে আর্থিক প্রতিবেদনে দেখিয়েছিলেন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হামি ইন্ডাস্ট্রিজের (আগের নাম ইমাম বাটন) ব্যবস্থাপনা পরিচালক এ এস এম হাসিব হাসান। কিন্তু পরে জানা যায়, সেই পুকুরে পানিই নেই! ‘শুকিয়ে যাওয়া পুকুরে মাছ চাষ করা’ সেই হাসিব হাসানকে শেয়ার কারসাজির জন্য জরিমানা গুনতে হচ্ছে।
 
ইমাম বাটনের শেয়ার কারসাজির দায়ে এমডি হাসিব হাসানকে এক কোটি টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বুধবার ৯২১তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
সভায় সভাপতিত্ব করেন বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ। সভা শেষে সংস্থার পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের লেনদেনে কারসাজির কারণে হাসিব হাসান সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছেন। এ জন্য তাঁকে এক কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
তথ্যমতে, হাসিব হাসান নিজের এলাকায় পুকুর লিজ নিয়ে মাছ চাষ করে মুনাফা করেছেন বলে হামি ইন্ডাস্ট্রিজের আর্থিক প্রতিবেদনে দেখিয়েছিলেন। কিন্তু একটি বেসরকারি টেলিভিশনের সরেজমিন প্রতিবেদনে দেখা যায়, মাছ চাষ ও সেখান থেকে মুনাফা তো দূরের কথা, পুকুরে পানিই নেই!
 
এদিকে একই সভায় শেয়ার কারসাজিতে জড়িত থাকার অপরাধে আরও সাত ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।
 
বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর্ণফুলী ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারের লেনদেনে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করে কারসাজির কারণে সাহারা জামান ও তাঁর সহযোগী আশফাকুজ্জামানকে ২ লাখ ৫০ হাজার করে মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই প্রতিষ্ঠানের শেয়ার কারসাজির জন্য সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেডকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।
 
এর বাইরে কর্ণফুলী ইনস্যুরেন্সের শেয়ার কারসাজির জন্য সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেসের এম লুৎফুল গনি টিটু ও তাঁর সহযোগী মো. মাহমুদুল হাসান এবং বেঞ্জু খাদ্য ভান্ডারের স্বত্বাধিকারী খাইরুল হাসান বেঞ্জু, লুৎফুন্নহার বেগম ও আকিকুন্নাহারকে এক লাখ করে মোট পঅঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
এর আগে চলতি বছরের জুন ও জুলাইয়ে শেয়ার কারসাজির সঙ্গে সংশ্লিষ্টতায় তিন ব্যক্তি ও চার প্রতিষ্ঠানকে ১ কোটি ৮২ লাখ টাকা জরিমানা করে বিএসইসি। গত আগস্টে কোনো জরিমানা করা না হলেও ৯ প্রতিষ্ঠান ও ২৮ ব্যক্তিকে সতর্ক করা হয়েছে।
 

বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top