ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


রক্তের নতুন গ্রুপ! রহস্য ৫০ বছরের


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৭

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:০৩

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) বিজ্ঞানীরা একটি নতুন রক্তের গ্রুপ সিস্টেম আবিষ্কার করেছেন। এই নতুন রক্তের গ্রুপ বিশ্বজুড়ে হাজার হাজার মানুষের জীবন বাঁচাতে পারে। এই আবিষ্কার ৫০ বছরের পুরোনো রহস্যের সমাধান করেছে। এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের দক্ষিণ গ্লুচেস্টারশায়ারের এনএইচএস ব্লাড অ্যান্ড ট্রান্সপ্লান্ট (এনএইচএসবিটি) বিজ্ঞানীদের একটি গবেষক দল ‘এমএএল’ নামে একটি রক্তের গ্রুপ খুঁজে পেয়েছে। তাঁরা ১৯৭২ সালে আবিষ্কৃত ‘AnWj’ রক্তের গ্রুপ অ্যান্টিজেনের জেনেটিক পটভূমি শনাক্ত করেছে। তবে নতুন এই পরীক্ষার আগ পর্যন্ত বিষয়টি অজানা ছিল। 

এনএইচএসবিটির সিনিয়র গবেষণা বিজ্ঞানী লুইস টিলি বলেছেন, এই আবিষ্কারের ফলে বিরল রোগীদের আরও ভালো চিকিৎসা দেওয়া যেতে পারে। ২০ বছর ধরে এই প্রকল্পে কাজ করা মিসেস টিলি বিবিসিকে বলেছেন, কতজন লোক এই পরীক্ষা থেকে উপকৃত হবেন তা সংখ্যায় বলা বেশ কঠিন। প্রত্যেক মানুষেরই লোহিত রক্তকণিকার বাইরে প্রোটিন থাকে, যা অ্যান্টিজেন নামে পরিচিত। কিন্তু কিছু মানুষের এতে ঘাটতি দেখা দিতে পারে। জেনেটিক মাধ্যমে এনএইচএসবিটি-এর আন্তর্জাতিক ব্লাড গ্রুপ রেফারেন্স ল্যাবরেটরি প্রথমবারের মতো নতুন এক পরীক্ষা করেছে, যা এই অ্যান্টিজেন ঘাটতি থাকা রোগীদের শনাক্ত করবে। 

গবেষণাগারের প্রধান নিকোল থর্নটন বলেছেন, AnWj-এর জেনেটিক ভিত্তি সমাধান করা আমাদের সবচেয়ে চ্যালেঞ্জিং প্রকল্পগুলোর মধ্যে একটি। এখানে অনেক কাজ আছে, যা প্রমাণ করে যে একটি জিন আসলে একটি রক্তের গ্রুপের অ্যান্টিজেনকে এনকোড করে। এই আবিষ্কার বিশ্বজুড়ে বিরল রোগীদের নানা সুবিধা দেবে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top