ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


শরণার্থী এলাকায় মানবিক পরিবেশ রক্ষায় শিক্ষার্থীদের খেলাধুলা প্রশিক্ষণ


প্রকাশিত:
২৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৭

আপডেট:
২৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫২

ফুটবলে জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন কক্সবাজার ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের মেয়েরা

রোহিঙ্গা শরণার্থী এলাকায় মানবিক পরিবেশ ঠিক রাখতে শিশু, কিশোর ও শিক্ষার্থীদের খেলাধুলা ও শরীর চর্চার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এতে স্থানীয় পর্যায়ে সুফলও মিলছে বেশ। উপযুক্ত প্রশিক্ষণে জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীরা।

জাতীয় আন্তঃস্কুল গ্রীষ্মকালীন গেমস ২০২২-এর ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে কক্সবাজার উখিয়ার ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের নারী ফুটবল টীম। এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গনে এসে বিজয়ীদের সংবর্ধনা দিয়েছে প্রশিক্ষণ দাতা সংস্থাগুলো।

প্রশিক্ষণের আয়োজক সংস্থা ফ্রেন্ডশিপের সহকারী পরিচালক আহমেদ তৌফিকুর রহমান জানান, রোহিঙ্গাদের আগমনে স্থানীয়দের লেখাপড়া এবং প্রতিভার বিকাশ অনেকটা চ্যালেঞ্জের মুখে পড়ে। এমন সমস্যা সমাধানে প্রায় এক বছরের বেশি সময় ধরে উখিয়ার শরণার্থী এলাকার রোহিঙ্গা এবং স্থানীয় শিশুদেরকে দেয়া হয় খেলাধুলায় প্রশিক্ষণ। কক্সবাজার উখিয়া উপজেলার সোনাপাড়া মাধ্যমিক বিদ্যালয়, মরিচ্যা পালং মাধ্যমিক বিদ্যালয়, ভালুকিয়া পালং মাধ্যমিক বিদ্যালয়, পালং আইডিয়াল আদর্শ উচ্চ বিদ্যালয়, উখিয়া সরকারী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, পালংখালী মাধ্যমিক বিদ্যালয়সহ মোট ৭টি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরকে দেয়া এমন প্রশিক্ষণে সুফল বয়ে আনে তারা।

ভ্রাম্যান স্পোর্টস লাইব্রেরী এবং ক্লাব সেন্টারের মাধ্যমে ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়সহ কক্সবাজারে উখিয়ার শরণার্থী এলাকার ৬টি স্কুলের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেয়া হয়। বিশ্বখ্যাত ফ্রেঞ্চ ফুটবল ক্লাব প্যারিস সেন্ট জার্মেইন- পিএসজি এবং শরণার্থী ক্যাম্পে খেলাধুলায় সহায়তাকারী স্পোর্টিং ক্লাব প্রতিষ্ঠাতা ডাচ সংস্থা- ক্লাবু।

ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত সংবর্ধনায় যোগ দেন, ক্লাবু-নেদারল্যান্ডের প্রতিষ্ঠাতা পরিচালক জান ভন হভেল, ফ্রান্সের প্যারিস সেন্ট জার্মেইনের পরিচালক নিকোলাস সেরেস। তারা জানান, স্থানীয় স্কুল শিক্ষার্থীদের জন্য এবং রোহিঙ্গা শিশু-কিশোরদের জন্য ফ্রেন্ডশিপ বাস্তবায়ন করছে ব্যাতিক্রমী এক প্রকল্প। শুরু থেকেই এ ধরণের মহৎ উদ্যোগকে সহযোগিতা করে আসছে জাতিসংঘ শরাণার্থী বিষয়ক হাই কমিশন ইউএনএইচসিআর অফিস।

পিটিভি/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:

Top