ঢাকা মঙ্গলবার, ৩রা আগস্ট ২০২১, ১৯শে শ্রাবণ ১৪২৮


সৃজনশীল প্রকল্প প্রস্তাবনা চায় ইউএনডিপি


প্রকাশিত:
১১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০৫

আপডেট:
৩ আগস্ট ২০২১ ০৩:৩০

সৃজনশীল প্রকল্প প্রস্তাবনা চায় ইউএনডিপি

কোভিড-১৯ পরিস্থিতি এবং পরবর্তী সময়ে সমাজের সুবিধাবঞ্চিত ও পিছিয়েপড়া বিশেষ জনগোষ্ঠীর মানবাধিকার পরিস্থিতি সুরক্ষায় সুনির্দিষ্ট জেলার বিভিন্ন পর্যায়ে কর্মরত এনজিও/সি.এসও/সিবিও এবং এদের সমন্নয়ে গঠিত কোয়ালিশনের নিকট থেকে সৃজনশীল প্রকল্প প্রস্তাবনা আহবান করা হচ্ছে।

ইউএনডিপি জানিয়েছে, এটি মূলত: ইউএনডিপি’র হিউম্যান রাইটস এণ্ড জাস্টিস পোগ্রাম (এইচআরজেপি) এর ক্ষুদ্র আর্থিক সহায়তা কার্যক্রমের অংশ। এতে উন্নয়ন সহযোগী হিসেবে রয়েছে সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা সিডা এবং সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের (এসডিসি)। উল্লেখ্য যে এই ক্ষুদ্র আর্থিক সহায়তা কার্যক্রমের আওতায় ঢাকা, মানিকগঞ্চ, রাজশাহী, দিনাজপুর, খুলনা, সাতক্ষিরা, বরিশাল, কক্সবাজার, ময়মনসিংহ, মৌলভীবাজার এবং হবিগঞ্চ জেলায় কর্মরত এনজিও/সি.এসও/সিবিও এবং এদের সমন্নয়ে গঠিত কোয়ালিশনের নিকট থেকে প্রস্তাবনাগুলো আহবান করা হচ্ছে।

এইচআরজেপি জাতীয় মানবাধিকার কমিশন, আইনশৃংখলা রক্ষাকারি বাহিনী (বিশেষত: পুলিশ), বিচার বিভাগসহ বিভিন্ন অংশীজনের সাথে মিলে বিভাজনহীন ও সমতাপূর্ণ বাংলাদেশ বিনির্মানের প্রত্যয়ে কাজ করে চলছে। এই দফায় বাদপড়া প্রান্তিক জনগোষ্ঠী, ক্ষুদ্র নৃ-তাত্বিক গোষ্ঠী, নারী ও শিশু অধিকার, সাংস্কৃতিক অধিকার এবং স্থানীয় ভাষায় রেডিও/ কমিউনিটি রেডিও প্রোগ্রামের মাধ্যমে মানবাধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টিমূলক কর্মসূচিগুলো সহায়তার জন্য প্রাধান্য পাবে।

বিগত বছরগুলোতে বিভিন্ন পর্যায়ে কর্মরত এনজিও/সি.এসও/সিবিও এবং এদের সমন্নয়ে গঠিত কোয়ালিশন এই কর্মসুচির অধীনে মানবাধিকার ইস্যুতে কাজ করার সুযোগ পায়। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠায় ইতোমধ্যে ৫৬ টি ক্ষুদ্র প্রকল্প দেশের বিভিন্ন প্রান্তে ভূমিকা রাখে।


বিষয়: এনজিও



আপনার মূল্যবান মতামত দিন:

Top