ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

বায়ুতে ২০২২ সালে ধুলা আরও বেড়েছে


প্রকাশিত:
২৩ অক্টোবর ২০২৩ ১৬:০১

আপডেট:
২ মে ২০২৪ ১৯:১৯


ধূলিকণার পরিমাণ গত বছর বেড়ে বিশ্বের বায়ুর মান আরও খারাপ হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। পাশাপাশি জলবায়ু পরিবর্তন কীভাবে ধূলিঝড় বৃদ্ধি করছে, এ বিষয়ে আরও গবেষণার আহ্বান জানিয়েছে সংস্থাটি। ১৯ অক্টোবর বৃহস্পতিবার জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ডব্লিউএমও জানায়, পশ্চিম-মধ্য আফ্রিকা, আরব উপদ্বীপ, ইরানের মালভূমি এবং উত্তর-পশ্চিম চীন থেকে ধুলাবালুর নির্গমন বৃদ্ধির কারণে ধূলিঝড় সামান্য বেড়েছে। তবে এর পেছনে মানুষের কার্যকলাপকে সবচেয়ে বেশি দায়ী করেছেন ডব্লিউএমওর প্রধান পেটেরি তালাস। তিনি বলেন, ‘মানবসৃষ্ট বিভিন্ন কারণ যেমন—উচ্চ তাপমাত্রা, খরা এবং উচ্চতর বাষ্পীভবনের ফলে মাটির আর্দ্রতা কমে যায়। দুর্বল ভূমি ব্যবস্থাপনার কারণে এই অবস্থা আরও বালু এবং ধূলিঝড় তৈরিতে সহায়তা করে।’

ডব্লিউএমওর বার্ষিক ওই প্রতিবেদনে ধূলিঝড়ের ঘটনা ও বিপদ এবং সমাজে এগুলোর প্রভাবের বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, পৃথিবীপৃষ্ঠে ধুলাবালু জমা হওয়ার বার্ষিক গড় ২০২১ সালের তুলনায় সামান্য বেড়েছে। গত বছর প্রতি ঘনমিটারে এটির পরিমাণ ছিল ১৩ দশমিক ৮ মাইক্রোগ্রাম। ২০২১ সালেই এটির পরিমাণ ছিল ১৩ দশমিক ৫ মাইক্রোগ্রাম।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top