ঢাকা মঙ্গলবার, ২৮শে জুন ২০২২, ১৫ই আষাঢ় ১৪২৯

বর্ষাকাল শুরু: শিগগিরই মাঝারি থেকে ভারী বর্ষণ


প্রকাশিত:
১৫ জুন ২০২২ ১৪:৫৪

আপডেট:
২৮ জুন ২০২২ ০৬:৪৪

ছবিঃ সংগৃহীত

গ্রীষ্মের খরতাপ আর গরমের অবসান ঘটিয়ে আবারও এলো বর্ষাকাল। আষাঢ়ের প্রথম দিন আজ। ছয় ঋতুর বাংলাদেশে, দ্বিতীয় এবং গুরুত্বপূর্ণ ঋতু বর্ষা। বর্ষা মানেই প্রাণ। বৃষ্টির পানিতে তর তর করে বৃদ্ধি পায় সবুজ গাছ-পালা। বাংলার তৃতীয় ও চতুর্থ মাস আষাঢ়-শ্রাবণ নিয়ে বর্ষাকাল।

ঝর ঝর বৃষ্টিতে টইটম্বুর জলাশয়

বাংলার সবুজ ক্ষেত, নদী-নালা, খাল-বিল বর্ষার পানিতে হয়ে যায় একাকার। জেলেরা উল্লাসে জাল ফেলে নদী-জলাশয়ে। জল ভরে উঠে আসে রুপালি মাছ। জলের ছলাৎ ছলাৎ শব্দ, কলা গাছ কেটে ভেলা বানায় ছোট্ট শিশুরা। কলার ভেলায় চড়ে আনন্দে আত্মহারা হয়ে ওঠে শৈশব। ডুব দিয়ে হার মানায় পানকৌড়িকে। প্রকৃতিকে নতুন রূপে সাজিয়ে তোলে ঝর ঝর বৃষ্টির পানি। সতেজ হয়ে ওঠে গাছপালা।

বর্ষার অন্যতম আকর্ষণ কদম ফুল

বর্ষাকালে নানা ধরনের ফুল-ফলের সমারোহে সেজে ওঠে প্রকৃতি। কদম, রজনীগন্ধা, কেয়া, জুই, গন্ধরাজ, হাসনােহেনার গন্ধ প্রকৃতিকে দান করে নতুন রূপ। আম, জাম, কাঁঠাল, জামরুল, পেয়ারা, করমচা, লটকন, কামরাঙ্গা-সহ বিভিন্ন ফল পাওয়া যায় এ ঋতুতে।

আবহাওয়া বিজ্ঞানের ভাষায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রভাবে বঙ্গোপসাগর থেকে উড়ে আসে সারি সারি মেঘ। এই মেঘ বৃষ্টি ঘটায় হিমালয়ের দক্ষিণের পাদদেশিয় এলাকায়। ইতোমধ্যে বাংলাদেশের উপর সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। মাঝারি থেকে ভারী বর্ষণ হচ্ছে চট্টগ্রাম, সিলেট ও রংপুর বিভাগে। আসছে সপ্তাহে সারাদেশে বৃষ্টির ঘনঘটা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

পিটিভি/জুআসা/২০২২




আপনার মূল্যবান মতামত দিন:

Top