ঢাকা মঙ্গলবার, ২৭শে অক্টোবর ২০২০, ১৩ই কার্তিক ১৪২৭

বিশ্ব পরিবেশ দিবস আজ


প্রকাশিত:
৫ জুন ২০২০ ১৫:৪২

আপডেট:
২৭ অক্টোবর ২০২০ ২২:০৯

আজ বিশ্ব পরিবেশ দিবস

করোনা সংকট পরিস্থিতিতেই আজ পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে জাতিসংঘের আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

জীব বৈচিত্র্য ধংস হলে ভারসাম্য হারাবে পরিবেশ, বিরাট ক্ষতির মুখে পড়বে মানবজাতি। করোনার মত মহামারি হানা দেবে বার বার। এ অবস্থায় পরিবেশ রক্ষায় এখনই সব দেশকে নতুন করে ভাববার আহ্বান পরিবেশ বিজ্ঞানীদের। করোনার কারণে দিবসটিতে এবার সরকারিভাবে আনুষ্ঠানিক কোনো আয়োজন থাকছে না। অর্থনৈতিক কর্মকান্ড চালাতে গিয়ে মানুষই পরিবেশের ক্ষতি করছে। বেড়েই চলেছে গ্রিন হাউজ গ্যাস নি:সরণ। বাড়ছে তাপমাত্রা, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়ছে। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্য, ভূমিধ্বসের মতো প্রাকৃতি দুর্যোগ হানা দিচ্ছে বার বার। এর ফলেই ধ্বংস হচ্ছে জীব বৈচিত্র্য।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশ চক্র বজায় রাখতে জীবজগতের ভূমিকা গুরুত্বপূর্ণ। কোন একটি প্রজাতি ধংস হলে মানুষের জন্য তা হুমকি।  তারা বলছেন, করোনার ওষুধ হয়তো রয়েছে আশপাশের কোন গাছে বা প্রানীর দেহে। তাই পরিবেশ রক্ষায় এখনই সচেতন হওয়া প্রয়োজন। কারণ পরিবেশকে রক্ষা করেই জীব বৈচিত্র্য টিকিয়ে রাখতে হবে মানুষের স্বার্থেই।

বিশেষজ্ঞরা বলছেন, জীববৈচিত্র্য রক্ষার যে তাগিদ দুনিয়াব্যাপি আলোচিত হচ্ছিলো মানুষের অতিপ্রয়োজনীয়তা তাতে বাঁধ সাধছিল। করোনা মানুষের সেই অতিপ্রয়োজনীতা কমিয়ে জীববৈচিত্র্য রক্ষা করছে। বিশ্ব পরিবেশ দিবসে ঢাকার বাতাসে যেমন কমেছে সিসার বিষ, তেমনি শব্দের দূষণও কমেছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা অনেক উন্নয়ন করেছি। বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে তবে উন্নয়নের সময় আমরা পরিবেশকে সেভাবে গুরুত্ব দেয়নি। এখন আর গদবাধা উন্নয়ন নয়, পরিবেশ ও প্রকৃতি ঠিক রেখে টেকসই উন্নয়নে গুরুত্ব দিতে হবে। নয়লে আমাদের আগামী হবে অনেক ভয়ংকর। প্রকৃতি রক্ষা না করলে বছর বছর আসবে এমন অনেক করোনা ভাইরাস আর প্রাকৃতিক দুর্যোগতো আছেই।

১৯৭৪ সাল থেকে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১৫০টি দেশে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। এবারে করোনা মহামারিতে ভিন্ন এক প্রেক্ষাপটে পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘জীববৈচিত্র্য’। জাতিসংঘের পরিবেশ কর্মসূচি এ বারের পরিবেশ দিবসের স্লোগান দিয়েছে ‘ইটস টাইম ফর নেচার’ অর্থাৎ ‘সময় এখন প্রকৃতির’।


বিষয়: পরিবেশ



আপনার মূল্যবান মতামত দিন:

Top