ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

জলবায়ু আন্দোলনের অসহযোগ কর্মসূচিতে ৪০০ বিজ্ঞানীর সমর্থন


প্রকাশিত:
১৫ অক্টোবর ২০১৯ ২১:৩৭

আপডেট:
১০ মে ২০২৪ ০৪:১৭

ফাইল ছবি

পরিবেশ টিভি: জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে চলমান আন্দোলনের গণঅসহযোগ কর্মসূচির প্রতি বিশ্বের প্রায় ৪০০ জন বিজ্ঞানী সমর্থন জানিয়েছেন।

নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ছড়িয়ে পড়া এ শান্তিপূর্ণ আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ২০টি দেশের এসব জলবায়ু বিজ্ঞানী, পদার্থবিদ, জীববিজ্ঞানী ও অন্যান্যরা একটি যৌথ বিবৃতি দিয়েছেন।

শনিবার (১২ অক্টোবর) লন্ডনের শতবর্ষ পুরনো জাদুঘর ‌‘সাইন্টিস্ট মিউজিয়াম’ প্রাঙ্গণে যৌথ বিবৃতিতে স্বাক্ষর করা ২০ জন বিজ্ঞানী গবেষণাগারের সাদা কোট পরে একত্রিত হন।

যৌথ বিবৃতিতে তারা বলেন, ‘জলবায়ু ও পরিবেশগত সংকট নিয়ে চলমান শান্তিপূর্ণ ও অসহিংস আন্দোলন যথার্থ বলে আমরা মনে করি। এমনকি যদি তা প্রচলিত আইনের বিরোধী হয় তারপরও এটা যথার্থ।

আন্দোলনে সমর্থন দেয়া বিজ্ঞানীদের পক্ষ থেকে যৌথ বিবৃতিটি পড়ে শোনান মলিকিউলার বায়োলজিতে পিএইচডি ডিগ্রিধারী ও ব্রডকাস্টার বিজ্ঞানী এমিলি গ্রসম্যান।

তিনি বলেন, ‘যারা শান্তিপূর্ণভাবে এ সংকটে ব্যর্থ বিশ্বের বিভিন্ন দেশের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে, আমরা তাদের সমর্থন জানাচ্ছি।’

যৌথ বিবৃতিটি এক্সটিংশন রেবেলিয়নের সমর্থনে দিয়েছেন বিজ্ঞানীরা। এক বছর আগে যুক্তরাজ্যে এই অসহযোগ আন্দোলনের সূচনা হয়েছিল। সম্প্রতি কয়েকটি ইউরোপীয় ও অস্ট্রেলীয় শহরে এ আন্দোলন ছড়িয়ে পড়েছে।

গত শনিবার পর্যন্ত যুক্তরাজ্যে এই আন্দোলনে অংশ নেয়া প্রায় ১ হাজার ৩০৭ জন স্বেচ্ছাসেবীকে গ্রেফতার করা হয়েছে। এর আগে গত কয়েক সপ্তাহ বিশ্বের অন্তত ২০টি শহরে গ্রেফতার করা হয়েছে আরও ১ হাজার ৪৬৩ জনকে।

সূত্র : এএফপি




আপনার মূল্যবান মতামত দিন:

Top