ঢাকা রবিবার, ৫ই ডিসেম্বর ২০২১, ২১শে অগ্রহায়ণ ১৪২৮

উন্নত পদ্ধতিতে অধিক ফসল উৎপাদনে সচেষ্ট সরকার


প্রকাশিত:
১৬ অক্টোবর ২০২১ ১৪:৫৫

আপডেট:
৫ ডিসেম্বর ২০২১ ০৪:৪৮

কৃষিমন্ত্রী  ড. মো: আব্দুর রাজ্জাক

সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিত করতে নিরলসভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। এজন্য ফসলের ভালে উৎপাদনের জন্য বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। এমন তথ্য জানিয়েছেন কৃষিমন্ত্রী  ড. মো: আব্দুর রাজ্জাক।

১৬ অক্টোবর শনিবার বিকেলে রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে এ কথা জানান তিনি। ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন শীর্ষক কারিগরি সেশনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জানান, উত্তম কৃষি চর্চা মেনে শুরু হয়েছে উৎপাদন কার্যক্রম। এটি পদ্ধতিতে ফসল উৎপাদিত হলে খাবারের পুষ্টিমান যেমন অক্ষুণ্ণ থাকবে তেমনি পরিবেশেরও ক্ষতি হবে না।

কৃষি মন্ত্রণালয় ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা(এফএও) আয়োজিত এ অনুষ্ঠানে মন্ত্রীবলেন, দেশে পুষ্টিকর খাবারের অভাব নেই, তবে অর্থনৈতিক সামর্থ্যের অভাবে বেশিরভাগ মানুষ তা খেতে পারে না। তাই মানুষের সামর্থ্য বাড়াতে কৃষিকে লাভজনক ও আধুনিকায়নের মাধ্যমে গ্রামীণ কৃষিজীবী বৃহৎ জনগোষ্ঠীর জীবনমানকে উন্নত করার তাগিদ দেন কৃষিমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের  সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। অন্যান্যের মধ্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, এফএওর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক ড. খালেদা ইসলাম, আইসিডিডিআরবির নির্বাহী  পরিচালক ড. তাহমিদ আহমেদ, বাকৃবির সাবেক উপাচার্য ড. সাত্তার মণ্ডল প্রমুখ বক্তব্য রাখেন।  সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা  করেন গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের ( গেইন) নির্বাহী পরিচালক ড. লরেন্স হাদ্দাদ।

পিটি/জুআসা/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:

Top