ঢাকা সোমবার, ২৭শে সেপ্টেম্বর ২০২১, ১৩ই আশ্বিন ১৪২৮

জলবায়ু পরিবর্তন মোকাবেলার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন


প্রকাশিত:
৪ সেপ্টেম্বর ২০২১ ২৩:৩৯

আপডেট:
২৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:২১

জলবায়ু পরিবর্তন নিয়ে জরুরি ব্যবস্থা গ্রহণের আহবান কিম জং উনের।  কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, দেশে খাদ্য সংকট মোকাবেলায় কাজ করতে হবে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবকে মোকাবেলা করতে হবে। গত বছর টাইফুন, খরা ও অতিবৃষ্টিতে ভুগেছে উত্তর কোরিয়া। এতে দেশটিতে খাদ্য সংকট দেখা যায়। যা সামলাতে হিমসিম খেতে হয়েছিল কিম জং-উনের সরকারকে। গত বছরের অভিজ্ঞতাকে মাথায় রেখে কিম বলেন, অস্বাভাবিক জলবায়ুর প্রভাব মোকাবেলায় পদক্ষেপ গ্রহণ জরুরি। একইসঙ্গে তিনি খরা ও বন্যা পরিস্থিতি সামলানোর নির্দেশ দিয়েছেন তিনি।

বিবিসির খবরে জানানো হয়, বৃহস তিবার শাসক দল ওয়ার্কার্স পার্টির এক বৈঠকে এসব কথা বলেন কিম জং-উন। তিনি বলেন, গত কয়েক বছরে জলবায়ু পরিবর্তনের হুমকি বেড়ে চলেছে।তাই দেশের বন্যা প্রতিরোধী অবকাঠামোগুলোর উন্নয়ন করতে হবে। নদীগুলো নিয়ন্ত্রণ করতে হবে, বনায়ন করতে হবে যাতে ভূমিক্ষয় না হয় এবং বাঁধ নির্মাণ প্রকল্পগুলোকে অগ্রাধিকার দিতে হবে।

প্রাকৃতিক কারণে ধাক্কা খেলেও দেশটির অর্থনীতি মূলত আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এরমধ্যে কোভিড মহামারির কারণে চীনের সঙ্গেও সীমান্ত বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। এখন পর্যন্ত দেশটি কোভিড-১৯ সংক্রমণের কোনো রিপোর্ট করেনি। তবে এ কারণে দেশটির অর্থনীতি পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে আছে। এর প্রভাব পড়ছে জনজীবনেও।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top