ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

পরিবেশ রক্ষার দাবিতে নারীদের সাইকেল র‌্যালি


প্রকাশিত:
৩০ সেপ্টেম্বর ২০১৯ ২৩:০৬

আপডেট:
৩০ সেপ্টেম্বর ২০১৯ ২৩:৫৭

ছবি: সংগৃহীত

পরিবেশ টিভি:  ‘সবুজ বাঁচাও, পরিবেশ বাঁচাও’ স্লোগানে জলবায়ু সপ্তাহ ২০১৯ পালন করেছে নারায়ণগঞ্জের সাইক্লিং গ্রুপ ‘নভেরা’। দূষণ ও জলবায়ু পরিবর্তনের হুমকি থেকে পরিবেশকে বাঁচাতে এক প্রতিবাদী সাইকেল র‌্যালির আয়োজন করেন গ্রুপের সদস্যরা।

রোববার (২৯ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাইকেল র‌্যালি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহরের খানপুরে গিয়ে শেষ হয়।

এদিকে জাতিসংঘের জলবায়ু বিষয়ক জরুরি সম্মেলনকে সামনে রেখে বিশ্বে শিল্পোন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ কমানোর দাবিতে ১২০টি দেশে শিক্ষার্থীরা আন্দোলন করে যাচ্ছেন। জলবায়ু সপ্তাহ ২০১৯-এর এ আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করেই আয়োজিত নারায়ণগঞ্জের এই সাইকেল র‌্যালিতে অংশগ্রহণ করেন নভেরা সাইকেল গ্রুপের সদস্যরা।

সাইকেল গ্রুপের উদ্যোক্তা ফারজানা মৌসুমি জানান, ইকোসিস্টেম ভেঙে পড়ছে। উদ্ভিদ ও প্রাণীকুল বিলুপ্ত হচ্ছে। ইকোসিস্টেমের সহজ ব্যাখা হলো, পৃথিবীর প্রতিটি প্রাণী, উদ্ভিদ, পৃথিবীর মাটি, বাতাস, পানি- এসব কিছুই একে অন্যের ওপর নির্ভরশীল। খুব দ্রুত আমরা যদি আমাদের পরিবেশকে বাঁচিয়ে তোলার লক্ষ্যে সচেতন না হই, আমরা যদি প্রতিটি প্রাণী ও উদ্ভিদের বেঁচে থাকার অধিকার নিশ্চিত না করি, আমাদের মাটি, পানি ও বাতাসকে দ্রুততম সময়ের মধ্যে বিশুদ্ধ না করি, তাহলে ৬ষ্ঠ বারের মতো আমাদের পৃথিবীর প্রাণীকুল ‘মহাবিলুপ্তির’ সম্মুখীন হতে যাচ্ছে। আর এ বিলুপ্তির স্রোতে হারিয়ে যাবে মানুষও।

তিনি আরও জানান, এ সচেতনতাটুকু উপলব্ধি করতে গিয়ে ‘জলবায়ু সপ্তাহ ২০১৯’ এর শেষ দিনে, মেয়েদের সাইক্লিংয়ের গ্রুপ ‘নভেরার’ সদস্যরা আজকে আমরা রাজপথে একত্রিত হয়েছিলাম। নারায়ণগঞ্জের প্রধান প্রধান সড়কগুলো দিয়ে পরিবেশ রক্ষার বার্তা নিয়ে আমরা আজকে সাইকেলে প্রদক্ষিণ করেছি। আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টার মূল বার্তা মানুষে মানুষে ছড়িয়ে পড়ুক। মানুষ বুঝুক ‘উন্নয়ন’ ব্যাপারটা পরিকল্পিতভাবেও হওয়া সম্ভব। পরিবেশকে অপরিকল্পিত উন্নয়নের বলি না বানিয়ে, মানুষের সাথে পরিবেশের একটা চমৎকার মিথজীবিতা গড়ে উঠুক।




আপনার মূল্যবান মতামত দিন:

Top