ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

মুজিববর্ষে বর্ণিলভাবে বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষমেলা উদযাপিত হবে: পরিবেশ ও বন মন্ত্রী


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২০ ০৪:৪১

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৯:১৭

ছবি: পরিবেশ মন্ত্রণালয় থেকে

পরিবেশ টিভি: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি বলেছেন, পরিবেশ দূষণরোধ ও পরিবেশ সংরক্ষণে কার্যকরী ভূমিকা গ্রহণ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যথাযথ গুরুত্বের সাথে বর্ণিলভাবে বিশ্ব পরিবেশ দিবস ২০২০ পালন করা হবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, জীববৈচিত্র্য সংরক্ষণ ও দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, আর্থসামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হবে। " মুজিব বর্ষের আহবান, লাগাই গাছ বাড়াই বন" প্রতিপাদ্য ধারণ করে মুজিব শতবর্ষ উপলক্ষে এবছর বৃক্ষমেলার দিনে শতলক্ষ বৃক্ষচারা রোপন করা হবে বলেও এসময় উল্লেখ করেন তিনি।

আজ, রবিবার (২৬ জানুয়ারি) দুপুরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২০ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২০ উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় সভাপতির বক্তব্যে পরিবেশ ও বন মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশ মন্ত্রী বলেন, বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতীয় পরিবেশ পদক, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার, বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন এবং সামাজিক বনায়নে শ্রেষ্ঠ উপকার ভোগীগণকে চেক প্রদান করবেন। তিনি বলেন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে প্রতিষ্ঠানকে, পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে ব্যক্তিকে, পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়কেই পদক প্রদান করা হবে।

পরিবেশ মন্ত্রী বলেন, এ উপলক্ষে পরিবেশ বিষয়ক সেমিনার, গোলটেবিল বৈঠক আয়োজন, বুকলেট, স্মরণিকা ও বিশেষ ক্রোড়পত্র প্রচার করা হবে। তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কুল কলেজে অনুষ্ঠান আয়োজন, শিশু চিত্রাঙ্কন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। জনসাধারণের অবগতির জন্য বিভিন্ন অপারেটরদের মাধ্যমে মোবাইল মেসেজ ও ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হবে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top