ঢাকা বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে প্রয়োজন দীর্ঘ মেয়াদী উদ্যোগের


প্রকাশিত:
১ জানুয়ারী ২০২০ ০৬:৪৩

আপডেট:
১৭ এপ্রিল ২০২৪ ০১:১২

ফাইল ছবি

পরিবেশ ডেস্ক: স্বল্প মেয়াদী বা প্রকল্প ভিত্তিক নয়, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা ও দুর্যোগ ব্যবস্থাপনায় দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নেয়া দরকার। রাজধানীতে আয়োজিত এক পরামর্শ সভায় এমন মন্তব্য করেছেন বাংলাদেশ সেন্টার ফর এডভান্স স্টাডিজ এবং প্রখ্যাত জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. এ আতিক রহমান।

উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ আয়োজিত এ পরামর্শ সভায় তিনি বলেন, বছর জুড়ে ঘূর্ণিঝড়, নদী ভাঙ্গন, খরা, বন্যার মত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে আসছে বাংলাদেশ। আর এ দুর্যোগের মাত্রা বেড়ে যাচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে। সাম্প্রতিক বছরগুলোতে এভাবেই জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। পিকেএসএফ পরিচালক ড. ফজলে রাব্বি আহমেদ, ফ্রেন্ডশিপের স্ট্রাটেজিক প্লানিং পরিচালক এবং জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রধান কাজী এমদাদুল হক-সহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বাংলাদেশে জলবায়ু পরিবর্তন এবং এর ক্ষতিকর বিভিন্ন দিক তুলে ধরেন।

বিশেষজ্ঞরা জানান, সবচেয়ে বেশি দুর্যোগ এবং এর নেতিবাচক প্রভাব মোকাবিলা করছে প্রান্তিক অঞ্চলের জনগোষ্ঠি। তবে তারা নিজেদেরউদ্ভাবিত নানা কৌশলে প্রতিকূলতার সাথে খাপ খাইয়ে নিচ্ছে। তাদেরকে আরও ভালভাবে দুর্যোগ মোকাবিলার কৌশল শিখিয়ে রক্ষা করা সম্ভব জীবন ও সম্পদের ক্ষতি। আর এভাবেই বাংলাদেশ হতে পারে দিুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলার রোল মডেল।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top