ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

‘জলবায়ু সমস্যা মোকাবেলায় লড়াই করতে হবে’


প্রকাশিত:
২৮ ডিসেম্বর ২০১৯ ০২:২৩

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১২:৪২

ফাইল ছবি

পরিবেশ ডেস্ক: ‘কপ-২৫ বাস্তবতা, প্রত্যাশা এবং আমাদের আগামী দিনের করণীয়’ শীর্ষক যৌথ সংবাদ সম্মেলনে বক্তরা বলেছেন, জলবায়ু অভিঘাত মোকাবেলায় সমগ্র পৃথিবীর পক্ষসমূহ নিজ নিজ অবস্থানে থেকে আলাপ আলোচনার মধ্য দিয়ে এ সঙ্কটের মীমাংসার দিকে কিছু মাত্রায় অগ্রসর হয়েছে। এর সঙ্গে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে নতুন নতুন সমস্যা, এ সমস্যা মোকাবেলায় আমাদের প্রতিনিয়ত লড়াই করতে হবে, সে সঙ্গে নিজেদের সক্ষমতাও বৃদ্ধি করতে হবে।

জলবায়ু পরিবর্তনে ভয়াবহতা থেকে মুক্তি পেতে বাংলাদেশসহ স্বল্পোন্নত, উন্নয়নশীল এবং দরিদ্র দেশগুলোকে অগ্রণী ভ‚মিকা পালন করতে হবে। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসিবি), সিসিডিবি, সিডিপি এবং সিপিআরডি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (কপ-২৫) সমাপ্তির পর নাগরিক সমাজের প্রাপ্তি আর প্রত্যাশার জায়গাগুলোকে তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এনসিসিবির কর্মী সরকার আল ইমরানের উপস্থাপনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন উন্নয়ন ধারা ট্রাস্টের নির্বাহী প্রধান আমিনুর রসুল বাবুল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এনসিসিবির রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার মাহবুবুর রহমান অপু।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এ বছরের জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অর্থাৎ কপ-২৫ ক্ষতিগ্রস্ত মানুষের সব আকাক্সক্ষা বাস্তবায়ন করতে পারেনি। আমরা এ বছর কপ সম্মেলন শুরু হওয়ার প্রাক্কালে নাগরিক সমাজের পক্ষ থেকে কিছু সুনির্দিষ্ট দাবি জানিয়ে ছিলাম যার মধ্যে ‘প্যারিস চুক্তির’ আওতায় ‘আর্টিকেল-৬’-এর দ্রুত বাস্তবায়নসহ, ক্ষতিপূরণের বিষয়ে একটি ঐক্যমতে পৌঁছান। এসব দাবির কিছু বাস্তবায়িত হয়েছে আবার কিছু বাস্তবায়িত হয়নি।

মাহবুবুর রহমান বলেন ‘ক্ষতিপূরণ প্রদান, এনডিসি বাস্তবায়নে কমন টাইম ফ্রেম, কার্বন মার্কেটের মতো বিষয়গুলোয় যেটুকু অগ্রগতি হয়েছে সেটাকে তরান্বিত করবার জন্য সবপক্ষের সক্রিয় ভ‚মিকা জরুরি। আগামী দিনে এ ব্যাপারে আরও অগ্রগতির জন্য উন্নয়নশীল বিশ্ব, সাংবাদিক, নাগরিক সমাজ, এবং গবেষকদের আরও জোরালো ভ‚মিকা রাখতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আমিনুর রসুল বাবুল বলেন, বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি দেশ জলবায়ু পরিবর্তনের কবলে পড়ছে এবং এসব ভয়াবহতা থেকে মুক্তি পেতে সবার আগে আমাদের নিজেদের সচেতনতা এবং নিজ নিজ জায়গা থেকে এগিয়ে না এলে কোনো উদ্যোগই সফল করা সম্ভব হবে না।

তদুপরি উন্নত বিশ্বের দেশগুলো কোনোভাবেই দায় এড়াতে পারে না। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে আমিনুর রসুল বলেন, সরকারের জ্বালানি নীতির ফলে আমরা প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছি। নবায়নযোগ্য শক্তির উৎস হিসেবে সৌরশক্তি হতে পারে নির্ভরযোগ্য বিকল্প জ্বালানি, যা ইতোমধ্যেই প্রযুক্তিগতভাবে ইতিবাচক অগ্রগতি করেছে। এর বাইরে বায়ু শক্তি, জলবিদ্যুৎসহ বিকল্প শক্তির ব্যবহারও বাড়াতে হবে।


বিষয়: জলবায়ু



আপনার মূল্যবান মতামত দিন:

Top