ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১

পতঙ্গদের খাদ্যসংকটে সড়কবাতির প্রভাব


প্রকাশিত:
৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৭

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:১১

শহর কিংবা গ্রামের রাস্তায় নিরাপদে চলাচলের জন্য সড়কবাতি অপরিহার্য ভূমিকা পালন করে। তবে গাছের পাতার ওপর নির্ভরশীল পতঙ্গদের বিশাল ক্ষতি করছে এসব সড়কবাতি। কৃত্রিম বাতির আলো গাছের পাতাকে শক্ত করে তোলে। এর পোকামাকড় এগুলো সহজে চিবিয়ে খেতে পারে না। এ জন্য খাদ্য খুঁজে পেতে এরা অন্য জায়গায় যেতে বাধ্য হয়। এমনকি কিছু পতঙ্গকে ক্ষুধার্তও থাকতে হয়। চীনের এক গবেষণা থেকে এসব তথ্য জানা যায়।

চীনের বৈজ্ঞানিক একাডেমির গবেষকদের একটি দল গবেষণাটি পরিচালনা করে। গবেষকদের মতে, সড়কবাতির ফলে বিশ্বজুড়ে পতঙ্গ আরও কমে যাবে, যা বাস্তুতন্ত্রের ওপর প্রভাব ফেলবে।

পরিবেশবিজ্ঞানী শুয়াং ঝাং বলেন, প্রাকৃতিক পরিবেশের তুলনায় শহরের পরিবেশে থাকা গাছের পাতাগুলো পতঙ্গদের মাধ্যমে কম ক্ষতিগ্রস্ত হয়। এমনটি কেন হয়, তা আমরা জানতে চেয়েছিলাম।

 

গবেষণার জন্য গবেষক ঝাং এবং পরিবেশবিদ ইউ কাও ও কে-মিং মা বেইজিংয়ের দুটি সাধারণ গাছের প্রজাতি—জাপানি প্যাগোডা (Styphnolobium japonicum) ও গ্রিন অ্যাশ (Fraxinus pennsylvanica) এর প্রায় ৫,৫০০টি পাতা সংগ্রহ করেন। এসব গাছ সব সময় আলোকিত সড়কগুলোতে বেড়ে ওঠে। তারা প্রতিটি গাছের স্থানে আলো স্তরের পরিমাপ করেছেন এবং পাতার বৈশিষ্ট্যগুলো তুলনা করেন। পাতার আকার, পানির পরিমাণ, রাসায়নিক প্রতিরক্ষা ব্যবস্থা, পুষ্টি, দৃঢ়তা এবং পাতার ওপর পোকামাকড়ের চিহ্নগুলো পর্যবেক্ষণ করেন গবেষকেরা।

ঝাং বলেন, ‘রাতের কৃত্রিম আলো পাতার দৃঢ়তা বাড়িয়ে দেয় এবং পাতা শাখার স্তর কমিয়ে দেয়।’

এই প্রভাব উভয় গাছের প্রজাতির ক্ষেত্রেই দেখা যায়। পাতা যত বেশি শক্ত হয়, পতঙ্গ ততই কম ক্ষতি করে। এসব গাছ রাস্তার আলো থেকে প্রাপ্ত শক্তির একটি উল্লেখযোগ্য অংশ পতঙ্গদের বিরুদ্ধে আরও বেশি প্রতিরক্ষা গড়তে ব্যয় করে।

ঝাং সতর্ক করে বলেন, তৃণভোজী পতঙ্গ কমে গেলে অন্যান্য শিকারি পতঙ্গ এবং পতঙ্গ খাওয়া পাখির সংখ্যাও কমে যায়।  পতঙ্গের সংখ্যা কমে যাওয়ায় খাদ্যশৃঙ্খলে বিশৃঙ্খলা সৃষ্টি হয় এবং বিভিন্ন স্তরের বাস্তুতন্ত্রে কম পুষ্টি প্রবাহিত হয়। শক্ত পাতা পচে যেতে বেশি সময় লাগে, যা বাস্তুতন্ত্রের পুষ্টি চক্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আলোর দূষণ পতঙ্গদের ওপর সরাসরি প্রভাব ফেলে। এটি রাতের মথগুলোকে বিভ্রান্ত করতে পারে এবং রাতের পরাগায়নকারী পতঙ্গদের খাবার গ্রহণে বাধা দেয়। পৃথিবীর পৃষ্ঠ দিন দিন আলোকিত করায় এবং গাছ কেটে ফেলায় এসব সমস্যা আরও প্রকট হচ্ছে।

কৃত্রিম আলোতে গাছের ওপর নির্ভরশীল পতঙ্গদের শিকারিরা দীর্ঘ সময় ধরে দেখতে পায়। এ জন্য এসব পতঙ্গের সংখ্যা কমে যেতে পারে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top