ঢাকা রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১

১১ শহরে তীব্র তাপপ্রবাহ, ইতালিতে ‘রেড অ্যালার্ট’


প্রকাশিত:
১২ জুলাই ২০২৪ ২১:৪৪

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৭

ইউরোপজুড়ে তীব্র তাপদাহের মধ্যে আফ্রিকা থেকে আসা তীব্র তাপপ্রবাহের কবলে পড়েছে ইতালি। পরিস্থিতি মোকাবেলায় দেশটির ১১টি শহরে ১২ জুলাই শুক্রবার 'রেড অ্যালার্ট' জারি করেছে কর্তৃপক্ষ।

এই তীব্র তাপপ্রবাহের কারণে রাজধানী রোমে তাপমাত্রা বেড়ে অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। শুক্রবার দুপুরে শহরটিতে তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস (১০৪ থেকে ১০৭ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত রেকর্ড করা হয়েছে।

তাপমাত্রার ঝুঁকির মাত্রা চারটি রঙের মাধ্যমে শ্রেণিবদ্ধ করে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়। তীব্র তাপপ্রবাহের কারণে বৃহস্পতিবার সাতটি শহরের জন্য সর্বোচ্চ ‘রেড’ সতর্কতা জারি করা হয়। এই সাতটি শহরের মধ্যে রোমও রয়েছে, যেখানে তাপপ্রবাহের কারণে জনজীবন ব্যাহত হচ্ছে।

শুক্রবার আরও চারটি শহরের জন্য ‘রেড’ সতর্কতা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ফলে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ শহরের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১টিতে। বর্তমানে রোম, ফ্লোরেন্স, বোলোগ্না, ক্যাম্পোবাসো, ফ্রোসিনোন, ল্যাটিনা, পেরুজিয়া, পেসকারা, রিয়েতি, ট্রিয়েস্তে এবং ভিটার্বো এই ১১টি শহরে 'রেড' সতর্কতা জারি রয়েছে।

ঐতিহাসিক শহর রোমে ঘুরতে আসা পর্যটকদের তীব্র রোদের হাত থেকে রক্ষা পেতে ছাতা ব্যবহার করতে দেখা গেছে। পানির তীব্র সংকটে পড়ে অনেকেই ঝর্ণার কাছে ভিড় জমাচ্ছেন।

বিশেষ করে, পর্যটকদের পদচারণায় মুখরিত থাকা স্প্যানিশ স্টেপস এলাকা তীব্র তাপপ্রবাহের কারণে এখন প্রায় ফাঁকা।

অনেকেই শহরের বিভিন্ন ঝর্ণা, বিশেষ করে স্প্যানিশ স্টেপসের সামনে অবস্থিত বারকাসিয়া ঝর্ণার পানিতে নেমে শীতলতা খুঁজছেন।

তীব্র তাপপ্রবাহ মোকাবেলায় কর্তৃপক্ষ ঐতিহাসিক কলোসিয়ামসহ জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোতে বিশাল আকারের পাখা এবং পোর্টেবল তাঁবু স্থাপন করেছে। এর ফলে পর্যটকরা ছায়া এবং তাপমাত্রা নিয়ন্ত্রিত স্থান পাচ্ছেন।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top