ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

দক্ষিণ মেরুর তাপমাত্রা একলাফে রেকর্ড ছুঁয়েছে, বড় বিপর্যয়ের আশঙ্কা


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২৪ ২১:৩৮

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০২:১৮

২০২২ সালের ১৮ মার্চ দক্ষিণ মেরুর বরফে ঢাকা পূর্ব দিকের মালভূমিতে কনকর্ডিয়া গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা তাজ্জব করা একটি ঘটনার কথা লিপিবদ্ধ করেন। বিজ্ঞানীরা তাপমাত্রা বাড়ার এত বড় কথা এক লাফের লেখেন, যা এ যাবৎকাল বিশ্বের কোনো আবহাওয়াকেন্দ্রের নজরে আসেনি।

শনিবার (৬ এপ্রিল) জলবায়ু বিপর্যয় সংক্রান্ত এক প্রতিবেদনে এ তথ্য জানায় সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

বিজ্ঞানীদের যন্ত্রপাতিগুলো বলে, সেদিন অঞ্চলটির তাপমাত্রা মৌসুমি গড় তাপমাত্রার চেয়ে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যায়, যা একটি বিশ্ব রেকর্ড। মেরু গবেষকেরা বিশ্বের সবচেয়ে হিমশীতল জায়গায় তাপমাত্রার লাফকে বর্ণনা করার ভাষা খুঁজে পাচ্ছিলেন না।

ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে প্রতিষ্ঠানটির বৈজ্ঞানিক দলের নেতা অধ্যাপক মাইকেল মেরেডিথ বলেন, বিষয়টি এককথায় বুদ্ধি ঘুলিয়ে দেওয়ার মতো। তিনি আরও বলেন, শূন্য অঙ্কের নিচে থাকা তাপমাত্রায় এত বড় উল্লম্ফন সহনীয়। কিন্তু এখন যদি যুক্তরাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বাড়ে, তবে বসন্তদিনে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে। মানুষের জন্য সেটা হবে মারাত্মক।

যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের হিমবাহ বিজ্ঞানী অধ্যাপক মার্টিন সিগার্ট একই রকম বিস্ময় জানান। তিনি যুক্তরাজ্যের অবজারভার পত্রিকাকে বলেন, আমাদের কেউ ভাবেনি যে এ রকম কিছু ঘটতে পারে। এটা সাধারণের সীমার বাইরের বিষয়, যথার্থ এক উদ্বেগের বিষয়।

মার্টিন সিগার্ট আরও বলেন, আমাদের এখন এমন কিছুর সঙ্গে লড়তে হচ্ছে, যা সম্পূর্ণ নজিরবিহীন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top