ঢাকা বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বছরের শেষ সূর্যগ্রহণ আজ, জানুন বিশেষত্ব


প্রকাশিত:
১৪ অক্টোবর ২০২৩ ১৯:২৪

আপডেট:
২ মে ২০২৪ ১০:৫২

চলতি বছরের (২০২৩ সালের) দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে আজ শনিবার। স্থানীয় সময় রাত ৯টা ৩ মিনিটে শুরু হয়ে ২টা ৫৫ মিনিট পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ। এটি বলয়গ্রাস সূর্যগ্রহণ।

অমাবস্যার সময়ে সূর্যগ্রহণের ঘটনা বেশ বিরল। এর আগে ১৮৪৫ সালে অমাবস্যার সময় সূর্যগ্রহণ হয়েছিল।

বলয়গ্রাস সূর্যগ্রহণে সূর্যের ওপর চাঁদের ছায়া পড়বে, কিন্তু সেটা সূর্যকে সম্পূর্ণরূপে ঢাকতে পারবে না। চাঁদের চারপাশে সূর্যের লাল আলোর রিং বা বলয় দেখা যাবে।

দিনটি শনিবার হওয়ায় বিরল এই গ্রহণকে শনির অমাবস্যার সূর্যগ্রহণও বলা হচ্ছে। তবে আমাদের দেশ থেকে দেখা যাবে না বছরের এই দ্বিতীয় সূর্যগ্রহণ।

উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা, উত্তর আফ্রিকা, আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে ‘রিং অব ফায়ার’ বা বলয়গ্রাস সূর্যগ্রহণ।।

বাংলাদেশ সময় রাত ৯টা ৩ মিনিট ৫৪ সেকেন্ডে শুরু হবে এবং রাত ২টা ৫৫ মিনিট ১২ সেকেন্ডে শেষ হবে এই গ্রহণ। গ্রহণের সময় যেহেতু বাংলাদেশে রাত থাকবে তাই তখন এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে না।

ওয়াশিংটনের একটি রিপোর্টে বলা হয়েছে, শনিবার চাঁদ সূর্যের সামনে চলে আসবে। সেই কারণে কিছু সময়ের জন্য় সূর্যের বেশিরভাগ অংশই ঢাকা পড়ে যাবে। দর্শনীয় বৃত্ত বা বলয় দৃশ্যমান হবে আকাশে। চাঁদ যখন পৃথিবী থেকে তার দূরতম বিন্দুতে সূর্য ও পৃথিবীর মাঝখানে অবস্থান করে সেই সময় ঘটে বৃত্তাকার সূর্যগ্রহণ। এই কারণে চাঁদ পুরোপুরি সূর্যকে ঢেকে দিতে পারে না, আর সেই কারণে আকাশে সূর্যের আলোর একটি পাতলা বৃত্ত বা আগুনের বল দেখতে পাওয়া যায়। সম্পূর্ণ সূর্যগ্রহণ তখনই ঘটে যখন চাঁদ পৃথিবীর অনেকটা কাছে থাকে।

নাসা জানিয়েছে, আবহাওয়া অনুকূল থাকলে ওরেগন, নেভাদা, উটাহ, নিউ মেস্কিকো, টেক্সাস ও ক্যালিফোর্নিয়ার কিছু অংশ থেকে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ। মার্কিন যুক্তরাষ্ট্রে বলয়গ্রাস সূর্যগ্রহণের গড় সময় হবে চার থেকে পাঁচ মিনিট। সূর্যাস্তের সময় আংশিক সূর্যগ্রহণ শেষ হবে আটলান্টিক মহাসাগরে।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top