ঢাকা শুক্রবার, ৭ই অক্টোবর ২০২২, ২৩শে আশ্বিন ১৪২৯


চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে শক্তিশালী ভূমিকম্প


প্রকাশিত:
৬ সেপ্টেম্বর ২০২২ ২২:৫১

আপডেট:
৭ অক্টোবর ২০২২ ১৮:৫০

 

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে সোমবার (৫ সেপ্টেম্বর) শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। প্রতিবেদনে বলা হয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। তবে আল জাজিরা ও এপি বলছে, দেশটিতে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮।

মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, এখন পর্যন্ত ভূমিকম্পে অন্তত ৬৫ জনের প্রাণহানি ঘটেছে। প্রত্যন্ত একটি এলাকায় ২০০ জনের বেশি আটকা পড়ে আছে এবং অন্যান্য জায়গায় আরও অনেকে নিখোঁজ।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় সোমবার রাত ১টায় ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়। ভূমিকম্পে দেশটির টেলিযোগাযোগ লাইন বিচ্ছিন্ন হয়েছে,ক্ষতিগ্রস্থ হয়েছে বাড়ি, কিছু এলাকায় বিদ্যুৎ নেই। পাশাপাশি পার্বত্য এলাকায় সৃষ্ট ভূমিধসের কারণে ‘গুরুতর ক্ষয়ক্ষতি’ হয়েছে।

সিচুয়ানের প্রাদেশিক রাজধানী চেংদুতে ভূমিকম্পে কেঁপে ওঠে ভবনগুলো। এই শহর করোনার কারণে লকডাউনের মধ্যে আছে। গত বৃহস্পতিবার থেকে চেংদুর ২ কোটি ১০ লাখ বাসিন্দাকে বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়।

চেংদুর চেন নামে এক বাসিন্দা বলেন, আমি এটি বেশ দৃঢ়ভাবে অনুভব করেছি। নিচতলায় আমার কিছু প্রতিবেশী বলেছে তারা এই ভূমিকম্প খুব লক্ষণীয়ভাবে অনুভব করেছে।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভি জানিয়েছে, ভূমিকম্পের ফলে সৃষ্ট ভূমিধসের কারণে অন্তত একটি শহর মারাত্মক ক্ষতি হয়েছে। দেশটির স্থানীয় আবহাওয়া বিভাগ সতর্ক করেছে, লুডিং কাউন্টিতেও তিনদিন ধরে বৃষ্টি হতে পারে। এতে উদ্ধার তৎপরতা ব্যাহত হওয়ার শংকা রয়েছে।

মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় নিউজ আউটলেট গ্লোবাল টাইমস জানিয়েছে, ভূমিকম্পের পরে ৫০ হাজারের বেশি লোককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং দেশটির পিপলস লিবারেশন আর্মি মোতায়েনসহ 'সর্বস্ব উদ্ধার প্রচেষ্টার' নির্দেশ দিয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধার অভিযানে অংশ নিতে সাড়ে ছয় হাজারের বেশি জরুরি কর্মী পাঠানো হয়েছে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top