ঢাকা শনিবার, ২১শে মে ২০২২, ৭ই জ্যৈষ্ঠ ১৪২৯


একটি রাজহাঁস বাঁচাতে যুক্তরাজ্যে ট্রেন চলাচল বন্ধ


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২২ ১৬:১৪

আপডেট:
২১ মে ২০২২ ০৪:৩৮

উদ্ধারকৃত রাজহাঁস

যুক্তরাজ্যের সাউথ অ্যাক্টন ট্রেনস্টেশনের রেললাইনের ওপর গত ২৪ জানুয়ারী সোমবার সন্ধ্যার দিকে একটি রাজহাঁস অবস্থান নেয়। রাজহাঁসটি আহত ছিলো খানিকটা। তাই কোনোভাবেই সেখান থেকে সরতে পারছিলোনা। রাজহাঁসটি উদ্ধারের জন্য ওই স্টেশনে এক ঘণ্টার বেশি সময় ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। ওই সময় উইলসডেন জংশন থেকে রিচমন্ড জংশনে চলাচলরত ১৪টি ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হয়। উদ্ধারকর্মীদের আন্তরিক প্রচেষ্টায় রাজহাঁসটি শেষ পর্যন্ত দাঁড়াতে সক্ষম হয় এবং অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়।

নিকোলা নামের এক ট্রেন যাত্রী বলেন “ আমি প্রথম যখন জানালা দিয়ে রেললাইনের ওপর রাজহাঁসটিকে দেখতে পেয়েছিলাম, তখন ভেবেছিলাম ও বোধ হয় মজা করছে। এরপর যখন পরপর দুটি ট্রেন দাঁড়িয়ে যায়, তখন আমার চৈতন্য ফিরে আসে। এক প্রকৌশলীসহ তাঁরা কয়েকজন রাজহাঁসটি রক্ষার চেষ্টা করেন। কিন্তু যোগাযোগে পরও কোনো দাতব্য সংগঠন সাড়া দেয়নি। নিকোলা আরও বলেন, পরবর্তীতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আমাকে লন্ডন ওয়াইল্ডলাইফ প্রটেকশনের সঙ্গে যোগাযোগ করেত বললে আমি করি। অবশেষে সেখান থেকে অ্যান নামের একজন নারী রাজহাঁসটি ঘটনাস্থলে এসে রাজহাসটি নেন।”

আনুষ্ঠানিকভাবে উদ্ধারের পর হাঁসটিকে লন্ডন ওয়াইল্ডলাইফ প্রটেকশনের হাতে তুলে দেওয়া হয়। পরদিন ২৫ জানুয়ারী মঙ্গলবার সকালে একটি রাজহাঁসের পালের সঙ্গে উদ্ধারকৃত হাঁসটিকে ছেড়ে দেওয়া হয়।




আপনার মূল্যবান মতামত দিন:

Top