ঢাকা সোমবার, ২৭শে সেপ্টেম্বর ২০২১, ১৩ই আশ্বিন ১৪২৮


চার বছর বয়সী পরিবেশযোদ্ধা নিনা গোমেজ


প্রকাশিত:
৮ সেপ্টেম্বর ২০২১ ২৩:৪৮

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২১ ২৩:৫০

প্লাস্টিক কুড়ানো
চার বছর বয়সি নিনা গোমেজকে দেখা যাচ্ছে ছবিতে ব্রাজিলের রিও ডি জানেইরো শহরের প্রায়া ভেরমেলহা সৈকতের পার্শ্ববর্তী সাগর থেকে প্লাস্টিক পরিষ্কার করতে। বাবার সঙ্গে মিলে সাগর পরিষ্কারের সময় নিনার সঙ্গী গোলাপি গগলস।

নিনার বাবা যা বললেন
রিও ডে জানেইরোর নিকটবর্তী গুয়ানাবারা বের দূষিত পানিতে বাবা ও মেয়ের জুটি প্যাডলবোর্ডে চেপে প্লাস্টিক কুড়োতে যায় নিয়মিত। নিনার বাবার মতে, নিনা রীতিমত একজন পরিবেশরক্ষী, সে সাগরকে সুরক্ষিত রাখছে।


কেন নিনার এমন উৎসাহ
নিনাকে প্রশ্ন করা হয় কেন সে সাগর থেকে প্লাস্টিক কুড়োয়। জবাবে সে বলে, এটা না করলে তো মাছ আর কচ্ছপেরা সবাই মরে যাবে!

প্লাস্টিকের বিপদ
জাতিসংঘের পরিবেশ বিষয়ক সংস্থা ইউএনইপির মতে, প্রতি বছর গড়ে এগারো মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য সাগরে গিয়ে পড়ে। এর ফলে, বিপন্ন হচ্ছে সাগরের প্রাণী জগতের স্বাভাবিক জীবন।


নিনার বাবার গল্প
নিনার বাবা রিকার্দো গোমেস ২০১৭ সালে একটি তথ্যচিত্র বানিয়েছিলেন, যার বিষয়বস্তু ছিল গুয়ানাবারা বের পানির নিচের দুনিয়া। তিনি জানান, তার কন্যার জন্মের পরই তিনি উদ্বুদ্ধ হন ইন্সতিতুতো মার উবানো প্রতিষ্ঠানটি চালু করতে, যেখানে তিনি ও আরো অনেকে মিলে সাগরের নানা সংকট মোকাবিলার উপায় খোঁজেন।

খেলার সাথী পরিবেশ
পরিবেশ রক্ষা নিনার জন্য শুধু বাবার কাছে শেখা সামাজিক দায়বদ্ধতার পাঠ নয়, সৈকত থেকে কুড়িয়ে আনা নানা ধরনের ঝিনুক হয়ে উঠেছে তার দৈনন্দিন জীবনের খেলার সাথীও।


নিনার ভবিষ্যৎ
রিকার্দোর স্বপ্ন, নিনা বড় হয়ে তার আশেপাশের জগতের জন্য উদাহরণ হয়ে উঠুক। তিনি বলেন, যে শিশুরা কংক্রিটের জঙ্গলে বড় হয়, তাদের পক্ষে সাগরের, প্রকৃতির রক্ষক হয়ে ওঠা কঠিন। তিনি চান যে নিনার এই ভূমিকা ব্রাজিলের সাধারণ জনগণের মনে প্রকৃতি ও পরিবেশ সুরক্ষা নিয়ে আলোচনার অনীহা দূর করতে সাহায্য করবে।

সূত্রঃ ভোরের কাগজ


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top