ঢাকা রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১


টানা দ্বিতীয় দিনের মতো উষ্ণতম দিনের রেকর্ড ভাঙলো বিশ্ব


প্রকাশিত:
২৪ জুলাই ২০২৪ ২২:২০

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৩

টানা দ্বিতীয় দিন ২২ জুলাই, সোমবার উষ্ণতম দিনের রেকর্ড ভাঙলো বিশ্ব। এর আগে রবিবার, ২১ জুলাইকে বিশ্বের উষ্ণতম দিন হিসেবে তালিকাভুক্ত করা হয়। ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষণ সংস্থা কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের প্রাথমিক প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস অনুসারে, রবিবার বিশ্বব্যাপী ভূপৃষ্ঠের গড় তাপমাত্রা শূন্য দশমিক ০৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে ১৭ দশমিক ১৫ হয়েছে। ১৯৪০ সাল থেকে এই ধরনের তথ্য রেকর্ড করে আসছে সংস্থাটি।

এর আগে, শেষবার ২০২৩ সালের জুলাইয়ের শুরুতে টানা চার দিন উষ্ণতম দিন রেকর্ড করা হয়। তারও আগে, সবচেয়ে উষ্ণতম দিন ছিল ২০১৬ সালের আগস্টে।

সম্প্রতি জাপান, ইন্দোনেশিয়া এবং চীনের শহরগুলোতে রেকর্ড তাপমাত্রা দেখা দিয়েছে। তাপমাত্রার এই সূচকে পিছিয়ে নেই উপসাগরীয় দেশগুলোও। আর্দ্রতার কারণে এসব অঞ্চলের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এদিকে, ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছাড়িয়েছে ইউরোপের কিছু অংশের তাপমাত্রা। জলবায়ু পরিবর্তনের কারণে এই রেকর্ড তাপমাত্রা বৃদ্ধির পেছনে জীবাশ্ম জ্বালানি পোড়ানোকে দায়ী করেছেন বিজ্ঞানীরা।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top