ঢাকা শুক্রবার, ৫ই জুলাই ২০২৪, ২১শে আষাঢ় ১৪৩১


অ্যামাজনে ৬ মাসে ১৩,৪৮৯ দাবানল


প্রকাশিত:
২ জুলাই ২০২৪ ২০:২৯

আপডেট:
৫ জুলাই ২০২৪ ০২:৩২

জলবায়ু পরিবর্তনের ফলে অ্যামাজনে গত ছয় মাসে রেকর্ডসংখ্যক দাবানল জ্বলেছে। খরার কবলে পড়েছে অ্যামাজন। সোমবার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, অ্যামাজনে ২০২৪ সালের প্রথম ছয় মাসে গতবছরের তুলনায় ৬২ শতাংশ বেশি দাবানল হয়েছে

ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পেস রিসার্চের তথ্য বলছে, বছরের প্রথমার্ধে ১৩ হাজার ৪৮৯টি দাবানলের কবলে পড়েছে অ্যামাজন। ১৯৯৬ সাল থেকে এই রেকর্ড রাখা হচ্ছে। সেখানে দেখা গেছে, ২০০৩ ও ২০০৪ সালে বছরের প্রথম ছয় মাসে অ্যামাজনে বেশি করে দাবানলের কবলে পড়েছে।

প্যানটানল ওয়াটারল্যান্ডসে এবার তিন হাজার ৫৪৮টি দাবানল সহ্য করতে হয়েছে, যা গতবছরের তুলনায় দুই হাজার গুণ বেশি। সেরাডো-কে ১৩ হাজার ২২৯টি দাবানলের মুখে পড়তে হয়েছে।

বিশেষজ্ঞ ও সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের ফলেই এত বেশি দাবানলের কবলে পড়েছে ব্রাজিল।

গ্রিনপিস ব্রাজিলের মুখপাত্র রোমুলো বাতিস্তা বলেছেন, বৃষ্টি হচ্ছে না বলে অ্যামাজনের এই অবস্থা। শুকনো আবহাওয়ার কারণে গাছপালা শুকিয়ে গেছে। ফলে সেখানে আগুন দ্রুত ছড়াচ্ছে। প্যানটানলের মতো জলা জায়গা, যা জাগুয়ার, কুমির ও উদ্বিড়ালের জন্য বিখ্যাত, সেখানেও প্রবল খরা হয়েছে।

ব্রাজিলের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭০ বছরে এত খারাপ অবস্থা আর হয়নি। জলবায়ু পরিবর্তন এবং শক্তিশালী এল নিনোর ফলে এই ভয়ংকর অবস্থা দেখা দিয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top