ঢাকা সোমবার, ১লা জুলাই ২০২৪, ১৭ই আষাঢ় ১৪৩১


ভারতে ৪১ হাজার বছর পুরনো উটপাখির বাসার সন্ধান!


প্রকাশিত:
২৫ জুন ২০২৪ ২১:০৫

আপডেট:
১ জুলাই ২০২৪ ০২:১৬

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের জন্য দিন দিন নানা প্রজাতির প্রাণী বিলুপ্তির পথে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশের বাস্তু-শৃঙ্খল। তবে বিভিন্ন সময় প্রত্নতত্ত্ববিদদের জীবাশ্ম অনুসন্ধানের সময় বিলুপ্ত প্রাণীর অস্তিত্বের খোঁজ পাওয়া যায়। এবার ভারতের অন্ধ্রপ্রদেশে ৪১ হাজার বছর পুরনো উটপাখির বাসার খোঁজ পাওয়ার দাবি করেছেন গবেষকরা।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতে ৪১ হাজার বছর পুরনো উটপাখির বাসা পাওয়া গেছে। ভারতীয় ভাদোদারা বিশ্ববিদ্যালয়ের একদল প্রত্নতত্ত্ববিদ এবং জার্মানি, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের একদল বিশেষজ্ঞ দেশটির অন্ধ্রপ্রদেশে জীবাশ্মের অনুসন্ধান করতে গিয়ে এটির সন্ধান পায়।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, উটপাখি একটি প্রাচীন মেগাফনাল পাখির জাত। বিশাল আকৃতির প্রাণীদের মেগাফনাল জাতীয় প্রাণী বলা হয়।

বলা হচ্ছে, অন্ধ্রপ্রদেশে প্রত্নতত্ত্ববিদের খুজেঁ পাওয়া বিশাল আকৃতির উটপাখির বাসাটি ৯ থেকে ১০ ফুট প্রশস্তের ছিল। যাতে আনুমানিক ৩০ থেকে ৪০টি উটপাখির ডিম থাকতে পারে। তবে বাসাটিতে অন্তত ৯১১টি উটপাখির ডিমের খোসা ছিল।

ভাদোদারা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব ও প্রাচীন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক দেবরা অনিল কুমার বলেন, ‘এই আবিষ্কারের মধ্য দিয়ে বোঝা যায়, ভারতে মেগাফনাল প্রজাতি বিলুপ্তির পথে।’


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top