ঢাকা রবিবার, ২৩শে জুন ২০২৪, ১০ই আষাঢ় ১৪৩১


ইবু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে সর্বোচ্চ সতর্কতা


প্রকাশিত:
১৭ মে ২০২৪ ১৫:২৮

আপডেট:
২৩ জুন ২০২৪ ০৬:৪৫

ইন্দোনেশিয়ার হালমাহেরা দ্বীপে অবস্থিত ইবু আগ্নেয়গিরি বারবার অগ্ন্যুৎপাতের পর এখন সর্বোচ্চ সতর্কতার মধ্যে রয়েছে। ১৬ মে, বৃহস্পতিবার দেশের আগ্নেয়গিরি বিষয়ক সংস্থা এই আগ্নেয়গিরির সতর্কতা সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করেছে।

গত সপ্তাহান্ত থেকে এ পর্যন্ত ছয় বার অগ্ন্যুৎপাতের ফলে আগ্নেয়গিরির চারপাশে ছাইয়ের ঘন কুণ্ডলী তৈরি হয়েছে। সংস্থাটি স্থানীয় বাসিন্দাদের আগ্নেয়গিরির কাছাকাছি না যাওয়ার জন্য সতর্ক করেছে।

এপ্রিল মাস থেকে ইবু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মাত্রা বৃদ্ধি পেয়েছে। এই আগ্নেয়গিরি থেকে বেশ কয়েকবার অগ্ন্যুৎপাত হয়েছে এবং এর ফলে আকাশে ছাইয়ের ঘন কুণ্ডলী তৈরি হয়েছে।

ইবু আগ্নেয়গিরির চার কিলোমিটারের মধ্যে অবস্থান না করতে এবং ছাই নির্গমনের সময় মাস্ক ও চশমা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

তবে স্থানীয় দুর্যোগ প্রশমন সংস্থা এখনো পর্যন্ত কোনো স্থানান্তর পরিকল্পনার কথা জানায়নি।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত ইন্দোনেশিয়ায় ১২৭টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। ইবুর অগ্ন্যুৎপাতের পাশাপাশি সম্প্রতি দেশটির অন্যান্য আগ্নেয়গিরিও সক্রিয় হয়ে উঠেছে।

পশ্চিম সুমাত্রা প্রদেশের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি মারাপি থেকে সৃষ্ট লাভা ও বন্যার কারণে কমপক্ষে ৬৭ জন নিহত এবং ২০ জন নিখোঁজ রয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে উত্তর সুলাওসির রুয়াং আগ্নেয়গিরি থেকেও লাভা নির্গত হয়েছে। এর ফলে আশপাশের দ্বীপ থেকে ১২,০০০-এর বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top