ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


কেনিয়ায় প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি হচ্ছে ‘কুজা ফ্রিজার’


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২৪ ২২:০০

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০০:২০

ফেলে দেওয়া প্লাস্টিকের বর্জ্য দিয়ে ফ্রিজার তৈরি করে বেশ আলোচনায় কেনিয়ার একটি কেম্পানি। কুজা ফ্রিজার নামের কোম্পানিটি দেশটির মোমবাসা শহরে অবস্থিত। আফ্রিকা নিউজের প্রতিবেদনে জানা যায়, মোমবাসা সমুদ্র সৈকতসহ বিভিন্ন স্থান থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে কোম্পানির কাছে বিক্রি করেন অনেকে। এসব প্লাস্টিক ঢালাই করে ফ্রিজারের বাহ্যিক অংশ তৈরি করতে ব্যবহৃত হয়।

প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি প্রতিটি ফ্রিজার চলে ব্যাটারিতে। এই ব্যাটারি একটি সোলার প্যানেল ব্যবহার করে চার্জ করা যায়। একবার ২ ঘণ্টা চার্জ দিলে টানা ৭ ঘণ্টা সময় পর্যন্ত চলে।

কুজা ফ্রিজারের সিইও পিউরিটি গাকুও বলেন, ‘আমাদের কোম্পানির তৈরি ফ্রিজার ছোট পরিসরের ব্যবসায় কোল্ড স্টোরেজ সমস্যার সমাধানে ভূমিকা রাখছে। বিশেষ করে মাছ ব্যবসা ও ফসল উৎপাদনকারীদের জন্য বেশ উপকারে আসছে।’

কুজা ফ্রিজার্স গত তিন বছর ধরে এমন ফ্রিজার বিক্রি করছে। মাছ ব্যবসায়ী, পোল্ট্রি ও দুধ বিক্রেতাসহ বিভিন্ন গ্রাহকদের কাছে ৩৫০টির বেশি ফ্রিজার সরবরাহ করেছে কোম্পানিটি। প্রতিটি ফ্রিজারের দাম পড়ছে ৭০০ ডলার করে। কোনোরকম ইনস্টলেশন ছাড়াই কিস্তিতে অর্থ প্রদানের সুবিধা দিচ্ছে কোম্পানিটি।

কোম্পানিটি মোটরবাইকের পেছনে বহনযোগ্য ৭০ লিটার ধারণক্ষমতার ফ্রিজারও বানাচ্ছে। এ ধরনের ফ্রিজার মাছ ডেলিভারির জন্য বিশেষভাবে সহায়ক।

মোমবাসার অনেক মাছ ব্যবসায়ী এই ফ্রিজারের সুফল ভোগ করছেন বলে জানা যায়। কয়েকজন জানান, আগে মাছ স্টোরেজ করা নিয়ে যে সমস্যার সম্মুখীন হতে হতো তা এখন অনেকটা লাঘব হয়েছে।

এদিকে কেনিয়ায় প্রচুর বর্জ্য বিশেষ করে প্লাস্টিক বর্জ্যের সমস্যা রয়েছে, যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ। তাই এই বর্জ্যকে পুনর্ব্যবহার করে এবং ফ্রিজারের বাহ্যিক অংশ তৈরি করতে ব্যবহার করার এ ধরনের উদ্যোগের সাধুবাদ জানিয়েছেন পরিবেশবিদেরা।




আপনার মূল্যবান মতামত দিন:

Top