ঢাকা সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ৯ই বৈশাখ ১৪৩১


যুক্তরাজ্যে প্রাচীন রোমান আমলের ডিম এখনও অক্ষত!


প্রকাশিত:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৪

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ০১:৫২

যুক্তরাজ্যের আয়লেসবারিতে প্রায় ১৭০০ বছর আগের মুরগির ডিমের সন্ধান পাওয়া গেছে। রোমান আমলের ডিমগুলোর মধ্যে একটি ডিম প্রায় অক্ষত রয়েছে। এটি মুরগির ডিম বলে মনে করা হচ্ছে। এর ভেতরের তরল, অর্থাৎ কুসুম ও অ্যালবুমিন অক্ষত রয়েছে।

সেই মুরগির ডিম নিয়ে গবেষণা করছেন একদল প্রত্নতাত্ত্বিক ও প্রকৃতিবিদ। কুসুম ও অ্যালবুমিন পরীক্ষার মাধ্যমে ডিমের বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছেন তারা।

প্রায় ৪৫০ বছর রোমান শাসনের অধীনে ছিল যুক্তরাজ্য। তখন ব্রিটানিয়া নামে পরিচিত হলেও রোমানরা যুক্তরাজ্যকে আলবিয়ন নামে ডাকত। খ্রিস্টপূর্ব ৪৩ থেকে ৪১০ খ্রিস্টাব্দ পর্যন্ত রোমান শাসনে ছিল ব্রিটেন। যুক্তরাজ্যের বাকিংহামশায়ারে ভবন বানানোর জন্য খনন করার সময় সেই রোমান আমলের একটি গর্ত পাওয়া যায়।

সেই গর্তে এক হাজার ৭০০ বছরের পুরনো হাতে বোনা ঝুড়ি, চামড়ার জুতা আর পশুর হাড়ের সঙ্গে দাগযুক্ত চারটি মুরগির ডিম পাওয়া যায়। ডিমগুলো উদ্ধারের পর পরই কেন্ট বিশ্ববিদ্যালয়ে স্ক্যান করা হয়। প্রত্নতাত্ত্বিক ও প্রকৃতিবিদদের বিস্ময়ের সঙ্গে দেখেন, উদ্ধার করা ডিমগুলোর মধ্যে একটি প্রায় অক্ষত রয়েছে। এমনকি ডিমটির মধ্যে তরল পদার্থও রয়েছে, যা কুসুম ও অ্যালবুমিনের মিশ্রণ বলে ধারণা করা হচ্ছে।

অক্ষত ডিম খুঁজে পাওয়ার বিষয়ে অক্সফোর্ড আর্কিওলজির বিজ্ঞানী অ্যাডওয়ার্ড বিডুলফ বলেন, এটা একটা আশ্চর্যজনক আবিষ্কার। আমরা প্রায়ই ডিমের খোসার টুকরা খুঁজে পাই কিন্তু অক্ষত ডিম পাই না। স্ক্যান করার পর একটি ডিমের মধ্যে কুসুম ও ডিমের সাদা অংশ পাওয়া গেছে। ডিমটিতে কুসুম ও অ্যালবুমিন একসঙ্গে মিশে গেছে বলে মনে হচ্ছে। এটি বিশ্বের সবচেয়ে পুরনো ডিম হতে পারে।

এর আগে ২০০৭-২০১৬ সাল পর্যন্ত আইলেসবারি খননের সময় বিজ্ঞানীরা একটি অদ্ভুত গুপ্তধনের সন্ধান পান, যা ছিল একটি অক্ষত মুরগির ডিম। এটিও সেই সময় ‘অনন্য আবিষ্কার’ হিসাবে প্রশংসিত হয়।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top