ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


দাবানলে পুড়ছে গ্রীস


প্রকাশিত:
৮ আগস্ট ২০২১ ০৮:১৯

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৮:৪৯


গত পাঁচ দিনে ধরে দাবানল ছড়িয়ে পড়ছে গ্রিসে। রাজধানী এথেন্সের কাছের একটি শহর থেকে প্রায় এক হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। শনিবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবার থেকে এথেন্সের উপকণ্ঠে অবস্থিত মাউন্ট পারনিথায় দাবানলের কারণে কয়েক হাজার মানুষ এলাকা ছাড়তে বাধ্য হয়েছে। তীব্র বাতাস ও উচ্চতাপমাত্রার কারণে দাবানল নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে অগ্নিনির্বাপন কর্মীদের।


স্থানীয় সময় শনিবার বিকেলে আগুন নিভতে শুরু করেছে বলে ধারণা করা হয়। তবে বাতাসের গতি বাড়ায় আবারও আগুনের তীব্রতা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বেসামরিক সুরক্ষা বিষয়ক উপমন্ত্রী নিকস হার্ডালিয়াস বলেছেন, ‘কোন অবস্থাতেই আমরা সন্তুষ্ট হতে পারি না। আমরা অনেক বড় একটি যুদ্ধ করছি।’

রয়টার্স জানিয়েছে, গত ৩০ বছরের মধ্যে গ্রিসে সবচেয়ে তীব্র তাপপ্রবাহ চলছে। দাবানলের কারণে বনভূমির বিস্তৃত অংশ, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে এবং প্রাণিরা মারা যাচ্ছে। শুক্রবার রাতে তীব্র বাতাস আগুনকে এথেন্সের উত্তরে থ্রাকোমাকিডোনস শহরের দিকে ঠেলে নিয়ে যায়। এর আগেই স্থানীয়দের নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাৎক্ষনিকভাবে কোনো ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top