ঢাকা সোমবার, ২৭শে সেপ্টেম্বর ২০২১, ১৩ই আশ্বিন ১৪২৮


সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল


প্রকাশিত:
২৬ জুলাই ২০২১ ১১:২৩

আপডেট:
৩০ জুলাই ২০২১ ২৩:২৬

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ার পর এটি এখন ভারতীয় স্থলভাগে অবস্থান করছে। সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বাংলাদেশে বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে শনিবারও সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদফতর।

সারাদেশে চলমান বৃষ্টির প্রবণতা আগামীকাল রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

শনিবার (২৪ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকায় দফায় দফায় বৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দ্বীপে, সেখানে ৮৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড কর হয়েছে। এ সময়ে বরিশাল বিভাগে ভারি বৃষ্টি হয়েছে। ঢাকায় ২ মিলিমিটার বৃ্ষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জাগো নিউজকে বলেন, ‘উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে ঝাড়খণ্ড ও উত্তর ছত্রিশঘর ও উড়িষ্যায় অবস্থান করছে। ভূমিতে উঠে যাওয়ায় এটি আর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা নেই। এখন এটি দুর্বল হয়ে যাবে।

তিনি বলেন, ‘এটার (সুস্পষ্ট লঘুচাপ) প্রভাবে আমাদের এখানে প্রচুর মেঘ রয়েছে। সমুদ্র এলাকায়ও বজ্র মেঘ সৃষ্টি হচ্ছে। এজন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল থাকবে। আগামীকাল সকাল নাগাদ সতর্ক সংকেত উঠে যেতে পারে।’

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি হচ্ছে জানিয়ে হামিদ মিয়া বলেন, ‘এছাড়া এখন দেশের দক্ষিণাঞ্চলে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। উত্তরাঞ্চলে মোটামুটি সক্রিয়, তবে বঙ্গোপসাগরে শক্তিশালী মৌসুমি বায়ু।’

‘দেশের দক্ষিণাঞ্চলের খুলনা, বরিশাল ও চট্টগ্রামের কোথাও কোথাও অতিভারি বৃষ্টি হতে পারে। এখন যে বৃষ্টির প্রবণতা তা আগামীকাল থেকে কমে আসতে পারে। এর দু-তিন দিন পর বৃষ্টি আবারও বাড়তে পারে’ বলেন এই আবহাওয়াবিদ।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে শুক্রবার ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করে আবহাওয়া বিভাগ। শনিবারও তা অব্যাহত থাকবে জানিয়ে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের বরিশালে ৩১, পটুয়াখালীতে ৫৭, খেপুপাড়ায় ৫৫ ও ভোলায় ৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া মাদারীপুরে ৮১ ও ফরিদপুর ৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শুক্রবার (২৩ জুলাই) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top