ঢাকা মঙ্গলবার, ১৫ই জুন ২০২১, ২রা আষাঢ় ১৪২৮


বাংলাদেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড


প্রকাশিত:
২৭ এপ্রিল ২০২১ ১৬:০৩

আপডেট:
২৭ এপ্রিল ২০২১ ১৬:০৮

 

গতকাল রবিবার দেশে তীব্র তাপ প্রবাহ বয়ে যাওয়ার কারণে গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশের রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এছাড়া, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্ট এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এটি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সারাদেশে প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে সোমবার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের তাপমাত্রা  শুষ্ক থাকতে পারে বলে এটি জানায়।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, 'বৃষ্টি-বজ্রপাতসহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং সারাদেশে দিনের তাপমাত্রা (১-৪) ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।'

৭ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

রবিবার দেশে তীব্র তাপ প্রবাহ বয়ে যাওয়ার কারণে গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

২০১৪ সালের পর দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, এবং সর্বনিম্ন তাপমাত্রা নেত্রকোনা এবং সিলেটে রেকর্ড করা হয়েছে ২২.২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় আট বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ দিনটি অনুভূত হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

২০১৪ সালে চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। একই বছর ঢাকায়ও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছিল।

বিগত দুই দশকে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।  




আপনার মূল্যবান মতামত দিন:

Top