ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬.২


প্রকাশিত:
২৬ ডিসেম্বর ২০১৯ ০২:৩৯

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৮:৫৪

ফাইল ছবি

পরিবেশ টিভি: দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ বুধবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে, এটি আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা। একই সঙ্গে চলতি শীত মৌসুমেও এটি সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

গত বছর (২৫ ডিসেম্বর ২০১৮) একই দিনে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল। দিনে হালকা রোদের দেখা মিললেও পঞ্চগড়ে রাতভর বৃষ্টির মতো কুয়াশা ঝরেছে। গতকাল সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

টানা চার দিন পর গত সোমবার পঞ্চগড়ে সূর্যের মুখ দেখা যাওয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছিল। কয়েক দিন ধরে পঞ্চগড়ে হাড়কাঁপানো শীতে চরম দুর্ভোগে পড়েছিল নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। মৃদু শৈত্যপ্রবাহে স্থবির হয়ে পড়েছিল জনজীবন। ঘন কুয়াশায় আজ সকালবেলা হেডলাইট জ্বালিয়ে সড়কে যানবাহন চলাচল করে। তবে সকাল সাড়ে ৯টার দিকে সূর্যের মুখ দেখা যায়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, গত সোমবার তেঁতুলিয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছিল। টানা চার দিনের কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার পর সোমবার রোদের দেখা মিলেছিল। তবে মঙ্গলবার সকলে ঘন কুয়াশায় আচ্ছন্ন হলেও বেলা বাড়ার সঙ্গে সূর্যের দেখা মিলেছিল। তিনি বলেন, গত কয়েক দিন আকাশে মেঘ ছিল। আকাশে মেঘ থাকলে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। এখন মেঘ কেটে যাওয়ায় দিনে রোদের দেখা মিলছে আর রাতের তাপমাত্রা কমে যাচ্ছে।

২০১৮ সালের ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্র ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top