ঢাকা রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১


ঘূর্ণিঝড় রেমালে ১০ নম্বর মহাবিপদ সংকেত


প্রকাশিত:
২৬ মে ২০২৪ ১৪:১৮

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪২


বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমাল ধেয়ে আসছে বাংলাদেশের উপকূলের দিকে। শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের কারণে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরসহ দেশের উপকূলীয় ৯ জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আজ ২৬ মে, রবিবার সন্ধ্যা নাগাদ পটুয়াখালী জেলার খেপুপাড়া হয়ে উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমাল। আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘুর্ণিঝড় রেমালের কারণে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের উপকূলীয় ৯ জেলা ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। জেলা হলো- পটুয়াখালী, বরগুনা, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরিশাল ও ভোলা। উপকূলবর্তী এসব জেলার কাছাকাছি থাকা অন্যান্য দ্বীপ ও চরগুলোও ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

আজ রবিবার সকালের বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘূর্ণিঝড় রেমাল রবিবার সকাল ৬টায় পায়রা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে এগিয়ে ঘনীভূত হচ্ছে। ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬৪ কিলোমিটার বইছে। এটি দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড়কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই উত্তাল।

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পটুয়াখালী, বরগুনা, সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, পিরোজপুর, ঝালকাঠি, বরিশাল, ভোলা, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার জেলাসমূহ এবং কাছাকাছি থাকা দ্বীপ ও চরগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ ফুট থেকে ৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের সব বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।‌ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বরিশাল, খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগে ঝোড়ো হাওয়াসহ ভারী বর্ষণ হতে পারে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top