ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

গ্রহাণুর আঘাতে বিলুপ্ত হয় ডাইনোসর


প্রকাশিত:
১৭ আগস্ট ২০২৪ ২০:৪৭

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৪

পৃথিবীতে ডাইনোসরের বিলুপ্তি ঘটানো বস্তুটি কোথা থেকে এসেছে, অবশেষে তার হদিস খুঁজে পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা বলছেন, ডাইনোসর পুরোপুরি বিলুপ্ত হওয়ার ঘটনা ঘটেছিল ছয় কোটি ৬০ লাখ বছর আগে, যখন এক বিরল শ্রেণির গ্রহাণু আঘাত হানে পৃথিবীতে।

ওই ঘটনায় স্থলের সকল ডাইনোসর’সহ পৃথিবীর প্রায় ৬০ শতাংশ জীব বিলুপ্ত হয়ে গিয়েছিল।

গবেষকদের ধারণা, এর পর পৃথিবীর ইতিহাসে একটি ভয়ংকর অধ্যায় শুরু হয়, যেখানে গোটা পৃথিবী আগুনে দাউ দাউ করে জ্বলতে থাকে ও গোটা ভূপৃষ্ঠ ঢেকে যায় ছাইয়ে। এতে করে পৃথিবীর জলবায়ুও মারাত্মক রূপ ধারণ করেছিল।

এ ঘটনাটি শুরু হয়েছিল সৌরজগতের প্রায় শেষ প্রান্ত থেকে, যা বৃহস্পতি থেকেও দূরে, যেখানে একটি ‘সি-টাইপ’ গ্রহাণু তৈরি হয়েছিল, যা বিজ্ঞানীদের কাছে ‘চিকক্সুলুব ইমপ্যাক্টর’ নামে পরিচিত। গ্রহাণুটি পৃথিবীতে আঘাত হেনে বিশাল এক গর্ত তৈরি করেছিল, যার নামানুসারে এর নামকরণ করা হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এ অনুসন্ধান থেকে পৃথিবীর ইতিহাস সম্পর্কে চলমান দীর্ঘ বিতর্কের সমাধান পাওয়ার সম্ভাবনা আছে। পাশাপাশি, পৃথিবীতে মহাকাশ থেকে আঘাত হানা বিভিন্ন বস্তু সম্পর্কেও নতুন ধারণা মিলতে পারে।

ক্রিটেসিয়াস ও প্যালিওজেন যুগের মাঝামাঝি সময় অর্থাৎ ডাইনোসর বিলুপ্তির ঘটনার সময়কার বিভিন্ন নমুনা পর্যবেক্ষণ করে তারা এ উপসংহারে পৌঁছেছেন বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

পাশাপাশি, গত ৫৪ কোটি ১০ লাখ বছরে পৃথিবীতে আঘাত হানা পাঁচটি গ্রহাণুর নমুনা এমনকি শত শত কোটি বছর আগের বিভিন্ন প্রাচীন অবশিষ্টাংশও খতিয়ে দেখেছেন গবেষকরা।

এ অনুসন্ধানের বিস্তারিত উঠে এসেছে ‘রুথেনিয়াম আইসোটপস শো দ্য চিকক্সুলুব ইমপ্যাক্টর ওয়াজ এ কার্বনেশিয়াস-টাইপ অ্যাস্ট্রয়েড’ শীর্ষক গবেষণাপত্রে, যা প্রকাশ পেয়েছে বিজ্ঞানভিত্তিক জার্নাল সায়েন্স-এ।




আপনার মূল্যবান মতামত দিন:

Top