ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


ফুটো হয়ে গেছে তাজমহলের প্রধান গম্বুজ, পড়ছে বৃষ্টির পানি


প্রকাশিত:
১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৫

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৬

ভারতের উত্তরপ্রদেশের আগ্রার তাজমহলের প্রধান গম্বুজে ফুটো দেখা দিয়েছে। বৃষ্টির পানিও পড়ছে ফুটো দিয়ে। গত তিন দিনের টানা বৃষ্টিতে প্লাবিত হয়ে গেছে তাজমহল প্রাঙ্গনের বাগান। ভারতীয় একটি বার্তা সংস্থার তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে বৃষ্টিতে তলিয়ে যাওয়া তাজমহল প্রাঙ্গনের একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভিডিওতে দেখা গেছে, স্মৃতিস্তম্ভের একটি বাগান বৃষ্টির পানিতে থই থই করছে।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) আগ্রা সার্কেলের সুপারিনটেনডিং চিফ রাজকুমার প্যাটেল পিটিআইকে বলেন, ‘আমরা তাজমহলের মূল গম্বুজে একটি ফুটো দেখেছি। ক্ষয় হয়ে যাওয়ায় এই ফুটোর সৃষ্টি হয়েছে। তবে এতে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি।’

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত তিন দিন ধরে ভারী বৃষ্টিপাত হচ্ছে আগ্রায়। এ কারণে শহরজুড়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বন্যায় তলিয়ে গেছে একটি জাতীয় সড়ক, ফসলি জমি ও আশপাশের উঁচু এলাকা।

তাজমহলকে বিশ্ব ঐতিহ্য ঘোষণা করেছে ইউনেস্কো। এই দৃষ্টিনন্দন স্মৃতিস্তম্ভটি ১৬৩২ থেকে ১৬৫৩ সালে মুঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজ মহলের সমাধির ওপর নির্মাণ করেন।

সাদা মার্বেলের কমপ্লেক্সে একটি বিশাল গম্বুজ, মিনার, বাগান ও একটি প্রতিফলিত পুল রয়েছে। স্থাপনাটিতে পারস্য, ইসলামিক ও ভারতীয় শৈলীর মিশ্রণ ঘটেছে। এটিকে মুঘল স্থাপত্যের একটি অনন্য কৃর্তী। সারা বিশ্ব থেকে প্রতি বছর লাখ লাখ পর্যটকর এর সৌন্দর্য উপভোগ করতে আসেন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top