ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১


মঙ্গলপৃষ্ঠের নিচে লুকিয়ে আছে বিপুল ভৌম জলস্তর!


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৫

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:১৬

পৃথিবীর প্রতিবেশী গ্রহের মাটির তলায় এতদিন লুকিয়ে ছিল বিপুল ভৌম পানিস্তর । গ্রহের নাম মঙ্গল। সৌরজগতের চতুর্থ গ্রহ। নাসার এক ‘বিকল’ যন্ত্রের কেরামতিতে আচমকা ধরা পড়ে গেল! আর তাতেই আলোড়ন ঘটে গেল বিজ্ঞানীদের কাছে। স্বাভাবিকভাবেই এই তথ‌্য সামনে আসায় নড়েচড়ে বসেছেন গবেষকরা। কারণ, প্রথমত এর মাধ‌্যমে গ্রহটির ভূপ্রাকৃতিক ইতিহাস বুঝতে যেমন সহজ হবে, তেমনই যুগ যুগ ধরে উঠে আসা গ্রহটিতে প্রাণের অস্তিত্বের সম্ভাবনার দাবিও অনেক বেশি জোরালো হবে।

মঙ্গলের মাটির নিচে রয়েছে বিশালাকৃতি ভৌম পানিস্তর (Ground water)! আর সেখানে জলের অস্তিত্ব রয়েছে তরল রূপেই, হিমায়িতভাবে নয়। মঙ্গলের মাটির গভীরে স্থিত পানিস্তরের ব‌্যাপ্তি বিশাল জায়গাজুড়ে। পরিসংখ‌্যান বলছে, প্রায় ১১ থেকে ২০ কিলোমিটার গভীরে বিস্তৃত রয়েছে এই ভৌম পানিস্তর । এক্ষেত্রে গ্রহটির সাথে পৃথিবীর মাটি গঠনের সঙ্গে সাদৃশ‌্য পেয়েছে । পৃথিবীর ক্ষেত্রে ভৌম পানিস্তর যেমন গ্রানাইট বা অন‌্য কোনও শিলা দিয়ে তৈরি কাঠামোর খাঁজে খাঁজে সঞ্চিত থাকে, মঙ্গলের (Mars) ক্ষেত্রেও বিষয়টা অনেকটা একই রকম। এখানে আগ্নেয় শিলাস্তরের খাঁজে খাঁজে ছড়িয়ে রয়েছে জলরাশি।

তাৎপর্যপূর্ণভাবে মঙ্গলে পানির এই ‘আবিষ্কার’ রীতিমতো যুগান্তকারী ঘটনা। কারণ, এর আগে জানা ছিল, ৩০০ কোটি বছরেরও বেশি সময় আগে মঙ্গলপৃষ্ঠ থেকে পানির যাবতীয় অস্তিত্ব বিলুপ্ত হয়ে গিয়েছে। পানিকণা সেখানে নিঃশেষিত। অথচ নাসার ‘ইনসাইট’ ল‌্যান্ডারের হাত ধরে চাঞ্চল‌্যকর যে ‘আবিষ্কার’ সম্প্রতি সামনে এল, তাতে গ্রহটির গঠন-পরিবেশ সম্পর্কে নতুন করে তথ‌্য মিলবে বলেই মনে করছেন সান দিয়েগোর স্ক্রিপস ইনস্টিটিশন অফ ওশনোগ্রাফির সহকারী অধ‌্যাপক ভসন রাইট-সহ অন‌্যান‌্য বিজ্ঞানীরা।




আপনার মূল্যবান মতামত দিন:

Top