ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


বিরল সূর্য গ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২৪ ২১:২৮

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০০:৪৩

আজ সোমবার (৮ এপ্রিল) বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। যেখানে দিন হবে রাতের মতো পুরোপুরি অন্ধকার। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এরইমধ্যে জানিয়েছে, পৃথিবীর সব অঞ্চল থেকে পূর্ণগ্রাস এই সূর্যগ্রহণ দেখা যাবে না। এমনকি সময়ের পার্থক্য থাকায় তিন দেশের বিভিন্ন শহরে বিভিন্ন সময়ে দেখা দিবে বিরল ঘটনার এই সূর্যগ্রহণ।

জানা গেছে, বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের কারণে সোমবার (৮ এপ্রিল) মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডায় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম থেকে এই তিন দেশের বড় শহরগুলোতে সূর্যগ্রহণ দেখার সময়সূচি জানা গেছে।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে জানা যায়, মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা ৮ এপ্রিল স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে। একই সময়ে সূর্যগ্রহণ দেখা যাবে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডেলাস শহরে। যুক্তরাষ্ট্রের অন্যান্য বড় শহরগুলোতে সূর্যগ্রহণের তালিকা দিয়েছে সংবাদমাধ্যম ইউএসএ টুডে।

অপর দেশ কানাডায় প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে দুপুর ২টা ৪০ মিনিটে। এছাড়াও কানাডার বিভিন্ন বড় শহরগুলোতে বিরল এই ঘটনার সময়সূচি প্রকাশ করেছে কানাডার আবহাওয়া সংশ্লিষ্ট সংগঠন রেসক।

সরাসরি অনলাইনে বিরল সূর্যগ্রহণ দেখা যাবে বাংলাদেশ থেকেও। বাংলাদেশ সময় ৮ এপ্রিল রাত ১১টা থেকে রাত ২টা পর্যন্ত দেখা যাবে এই দৃশ্য। এ ঘটনার লাইভ স্ট্রিম নাসার ইউটিউব চ্যানেলে ও নাসাপ্লাস ওয়েবসাইটে সম্প্রচার করবে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top