ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


হটলাইনে পরিবেশ সংক্রান্ত কোনো অভিযোগ আসলে তা দ্রুত নিষ্পত্তি করতে হবে


প্রকাশিত:
১২ মার্চ ২০২৪ ২০:০৯

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৩:৩৪

জাতীয় হটলাইন নম্বর ৩৩৩-৪ এ পাওয়া পরিবেশ সংক্রান্ত অভিযোগ দ্রুততম সময়ে নিষ্পত্তি করতে সংশ্লিষ্ট সংস্থা এবং দপ্তরকে নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

সোমবার (১১ মার্চ) বাংলাদেশ সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেন তিনি।

মন্ত্রী বলেন, জাতীয় হটলাইন নম্বর ৩৩৩-৪ এ প্রাপ্ত পরিবেশ, বন ও জলবায়ু সংশ্লিষ্ট অভিযোগ দ্রুততম সময়ে নিষ্পত্তি করতে হবে। এ লক্ষ্যে সিস্টেম উন্নতকরণ, নিয়মিত মনিটরিংসহ প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করতে হবে। অভিযোগ নিষ্পত্তির পর অভিযোগকারী সন্তুষ্ট কি না তা নিয়মিতভাবে মূল্যায়নের সুযোগ রাখতে হবে।

তিনি বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা (GRS) সফটওয়্যার এ মন্ত্রণালয়ের কার্যক্রমের সঙ্গে কাস্টমাইজ করে ব্যবহার করা হবে।

চলতি মার্চ মাসের মধ্যেই ৩৩৩-৪ এ পরিবেশ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তির কার্যক্রম পুরোপুরি চালু করার কথা বলেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। একই সঙ্গে জনগণের সহজে ব্যবহারের জন্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট নতুন কাঠামোতে তৈরির নির্দেশ দেন।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, মন্ত্রণালয়ের যুগ্মসচিব (জলবায়ু পরিবর্তন) লুবনা ইয়াসমিন, যুগ্মসচিব (পরিবেশ) মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী, যুগ্মসচিব (বন) শাহানারা বেগম, বন অধিদপ্তরের বন সংরক্ষক (প্রশাসন) আব্দুল আউয়াল সরকারসহ মন্ত্রণালয়, ও আইসিটি বিভাগের কর্মকর্তারা।




আপনার মূল্যবান মতামত দিন:

Top