ঢাকা মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


পরিবেশ রক্ষায় চুক্তি সইয়ে সম্মত বাংলাদেশ ও সৌদি


প্রকাশিত:
২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৯

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০৪:২১

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা বাড়াতে একযোগে কাজ করার লক্ষে একটি সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে। কেনিয়ার নাইরোবিতে চলমান জাতিসংঘ পরিবেশ অধিবেশনের ফাঁকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী সৌদি আরবের পরিবেশ, জলবায়ু ও কৃষিবিষয়ক প্রতিমন্ত্রী ড. ওসামা ইব্রাহিম ফাকিহার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। সেখানেই পরিবেশ রক্ষায় পারস্পরিক সহযোগিতার এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে উভয় দেশই সমঝোতাপত্র স্বাক্ষরের মাধ্যমে সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হয়।

পরিবেশ রক্ষা, বন্যপ্রাণী সংরক্ষণ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও দূষণ নিয়ন্ত্রণের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে এ সমঝোতা স্মারক সই হবে।

বৈঠক চলাকালে প্রতিমন্ত্রী ফাকিহা পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীকে ২০২৪ সালের ডিসেম্বরে অনুষ্ঠিতব্য জাতিসংঘ মরুকরণ কনভেনশন (UNCCD)-এ অংশ নিতে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান। তিনি বলেন, এ আমন্ত্রণ বিশ্বব্যাপী পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতার সাক্ষ্য দেয়।

আলোচনায় তারা জ্ঞান বিনিময় কর্মসূচি, কৃষি, ম্যানগ্রোভ সংরক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনা, স্মার্ট শহর উন্নয়ন এবং ভূমির অবক্ষয় মোকাবিলার কৌশলসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। তারা পরিবেশগত সমস্যার উদ্ভাবনী সমাধানের জন্য বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ সংকল্পের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

এসময় সাবের হোসেন চৌধুরী স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পরিবেশগত স্থায়িত্ব এগিয়ে নিতে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

অন্য এক কর্মসূচিতে পরিবেশমন্ত্রী পরিবেশগত প্রতিশ্রুতির কার্যকর বাস্তবায়নের জন্য বিজ্ঞান নীতি ইন্টারফেস শক্তিশালীকরণ শীর্ষক উচ্চ পর্যায়ের সেগমেন্টে বক্তৃতা করেন। সেখানে তিনি জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ সরকারের প্রণীত মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা, ব-দ্বীপ পরিকল্পনা, জাতীয় অভিযোজন পরিকল্পনার বিষয়ে আলোকপাত করেন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top