ঢাকা সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ৯ই বৈশাখ ১৪৩১


কুমিরের পেট থেকে বের হলো ৭০টি ধাতব মুদ্রা


প্রকাশিত:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৮

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ০৩:৪৪

যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা অঙ্গরাজ্যের হেনরি ডোরলি চিড়িয়াখানা ও অ্যাকুয়ারিয়ামের একটি কুমিরের সংকটাপন্ন অবস্থা। থিবোডক্স নামের ৩৬ বছর বয়সী এই কুমিরের পেটে শনাক্ত করা হয়েছে ৭০টি ধাতব মুদ্রা। অসুস্থ হওয়ায় গত সপ্তাহে তার দেহ পরীক্ষা করতে গিয়ে এসব মুদ্রার অস্তিত্ব পাওয়া যায়। পরে সাফল্যের সঙ্গে এসব মুদ্রা বের করে আনা হয়েছে।

সৌভাগ্যক্রমে থিবোডক্সের পেটের সব ধাতব মুদ্রা সফলভাবে সরানো হয়েছে। এতে সম্ভাব্য ক্ষতি থেকে বেঁচে গেছে থিবোডক্স।

পশুচিকিত্সক ক্রিস্টিনা প্লুগ মনে করেন, সম্ভবত চিড়িয়াখানায় আসা দর্শনার্থীরা কুমিরের আবাসস্থলে এসব ধাতব মুদ্রা ফেলেছিলেন। এটি একটি বিপজ্জনক ও অনাকাঙ্ক্ষিত অভ্যাস।

যুক্তরাষ্ট্রের ওমাহার হেনরি ডোরলি চিড়িয়াখানা ও অ্যাকুরিয়ামের সহযোগী পশুচিকিত্সক ক্রিস্টিনা প্লুগ বলেন, তাঁর প্রশিক্ষণের সাহায্যে, থিবোডক্সকে অবেদন দেওয়া হয়েছিল। পুরো প্রক্রিয়া তাঁদের নিরাপদে পরিচালনার অনুমতি দেওয়া হয়েছিল।

ক্রিস্টিনা প্লুগ বলেন, ‘থিবোডক্সের মুখ রক্ষা করতে একটি প্লাস্টিকের পাইপ স্থাপন করা হয়েছিল এবং ধাতব মুদ্রা পর্যন্ত পৌঁছাতে নানা সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল যেমন একটি ক্যামেরা, যা আমাদের এসব মুদ্রা শনাক্তের পর বের করে আনতে সহায়তা করেছিল।’

থিবোডক্সের পেট থেকে সব মুদ্রা সফলভাবে বের করে আনা হয়েছে। একটি ফলোআপ এক্স-রে চিত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। থিবোডক্স এখন ভালো আছে, তাকে তার আবাসস্থলে পাঠানো হয়েছে।

টেলর ইয়াও চিড়িয়াখানার পশুচিকিত্সক এবং পরিচালক বলেছেন, থিবোডক্সের ক্ষেত্রে এমন ঘটনা ঘটলেও এটি কিন্তু সচরাচর ঘটে না। এ ঘটনা একটি দুর্দান্ত উদাহরণ। এই চিড়িয়াখানায় প্রাণীদের যত্ন এবং পশুস্বাস্থ্য দলগুলো প্রতিদিন প্রাণীদের কী চমৎকার যত্ন নেয়, এটি তারই একটি উদাহরণ।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ দর্শনার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছিল, তাঁরা যেন চিড়িয়াখানার পানিতে ধাতব মুদ্রা নিক্ষেপ না করেন। কেউ যদি স্মারক হিসেবে মুদ্রা দিতেই চান, তিনি চিড়িয়াখানার ভেতরে বিভিন্ন অংশে মেশিনের মধ্যে সেটা রেখে দিতে পারেন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top