ঢাকা সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


এক বছরের মধ্যে জলাভূমির ম্যাপিং করা হবে: পরিবেশমন্ত্রী


প্রকাশিত:
৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৮

আপডেট:
৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৯

জীববৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় জলাভূমি সংরক্ষণ খুবই জরুরী। তাই জলাভূমি সংরক্ষণে আগামী এক বছরের মধ্যে দেশের জলাভূমির ম্যাপিং এবং জলজ সম্পদের সুষ্ঠু ব্যবহারের লক্ষ্যে ইনভেন্টরি করার কথা জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। রাজধানীতে আয়োজিত বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে রোববার ৪ জানুয়ারি, বন অধিদপ্তর আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

পরিবেশমন্ত্রী আরও বলেন, “আমাদের পরিবেশের গুরুত্বপূর্ণ অংশ জলাভূমি। জীববৈচিত্র্য রক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, বন্যা নিয়ন্ত্রণ ও জীবিকা নির্বাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জলাভূমিগুলো। এজন্য জলাভূমি রক্ষায় বিভিন্ন কার্যকর পদক্ষেপ নিয়েছে সরকার।” তিনি সকলকে জলাভূমি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর। সভাপতির বক্তব্য রাখেন প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরী। আলোচনা করেন বিশিষ্ট প্রকৃতি প্রেমী এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, উপ প্রধান বন সংরক্ষক মোঃ জাহিদুল কবির। বিষয়ভিত্তিক উপস্থাপনা করেন ড. এম. মোখলেছুর রহমান, নির্বাহী পরিচালক, সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ




আপনার মূল্যবান মতামত দিন:

Top