ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


মৌলভীবাজারের বড়লেখা পৌরসভা এখন পুরোটাই ডাস্টবিন


প্রকাশিত:
৩০ জানুয়ারী ২০২২ ০৯:২১

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০২:০৩

সড়কের পাশে যত্রতত্র পড়ে আছে ময়লা-আবর্জনা

ময়লা ফেলার নির্দিষ্ট কোনো জায়গা না থাকার কারণে যেখানে-সেখানে ফেলে রাখা হচ্ছে শহরের বর্জ্য। ফলে বাসাবাড়ির কাছে, সড়কের পাশেই ছোট–বড় ভাগাড়ের স্তুপ তৈরি হচ্ছে । দুর্গন্ধ সঙ্গী করেই প্রতিনিয়ত পথ পার হচ্ছেন পথচারীরা। বাতাসের সঙ্গে মিশে বাসাবাড়িতে ছড়িয়ে পড়ছে ময়লার বিকট দুর্গন্ধ।

বর্জ্য অব্যস্থপনার এই চরম উদাহরণ এখন মৌলভীবাজারের বড়লেখা পৌরসভায়। পৌরসভা প্রতিষ্ঠার দুই দশক পরও ময়লা-আবর্জনার আধুনিক সেরকম বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেম গড়ে তোলা হয়নি এখনও।

স্থানীয়রা জানিয়েছেন, বড়লেখা পৌরসভার ১ নং ওয়ার্ডের শেষ প্রান্তে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের মৌলভীবাজার-চান্দগ্রাম আঞ্চলিক সড়কের আইলাপুর এলাকায় রাস্তার পাশেই শহরের হাট-বাজারসহ গুরুত্বপূর্ণ স্থানের ময়লা-আবর্জনা ফেলছে খোদ পৌর কর্তৃপক্ষ। এই সড়কের আইলাপুর এলাকা দিয়ে প্রতিদিন উপজেলার তালিমপুর, বর্ণি, নিজবাহাদুরপুর, দাসেরবাজার ইউনিয়নসহ পাশের বিয়ানীবাজার উপজেলার শত শত মানুষ পৌর শহরে যাতায়াত করেন। প্রতিদিন কমপক্ষে কয়েকশ যানবাহন চলাচল করে এখান থেকে। ২ বছর ধরে আইলাপুর এলাকায় সড়ক ঘেঁষে বর্জ্য ফেলা হচ্ছে। ফলে সড়ক দিয়ে চলাচলকারীদের হাত দিয়ে নাক ঢেকে ঐ স্থানটি অতিক্রম করতে হচ্ছে। দুর্গন্ধযুক্ত বাতাস ছড়িয়ে পড়ছে বসত-বাড়িতে। ফলে লোকজনকে দুর্গন্ধ সাথে নিয়ে নিত্যদিনের কাজ সারতে হচ্ছে।

পৌর মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী বলেন, প্রশাসনের কাছ থেকে জায়গা বরাদ্দ চাওয়ার পাশাপাশি কেনারও চেষ্টা করছি আমরা। কিন্তু ময়লা ফেলার জন্য ব্যক্তিগত পর্যায়ে জায়গা বিক্রি করতে চাইছেন না কেউই। সরকারি ব্যবস্থাপনা ছাড়া জায়গা পাওয়া মোটামুটি অসম্ভব। জায়গার সংকুলান হলে দ্রুততম সময়ের মধ্যে বর্জ্য অপসারণের কাজ হবে।

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, পৌরসভার পক্ষ থেকে সরকারি জায়গার জন্য আবেদন করা হয়েছে। ইউএনওকে অবহিত করা হয়েছে জায়গা দেখার জন্য।




আপনার মূল্যবান মতামত দিন:

Top