ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


গোমতী নদী তীরবর্তী পাড়ের বাঁধের ১৩ কিমি সড়ক এখন খানাখন্দ


প্রকাশিত:
২৯ জানুয়ারী ২০২২ ০৭:০৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২০:৫৮

কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার আমড়াতলি ও পাঁচথুবী ইউনিয়নে গোমতী নদীর উত্তর পাড়ের বাঁধের ওপরের ১৩ কিলোমিটার সড়কের অবস্থা বর্তমানে বেহাল হয়ে পড়েছে। এই সড়কটি খুবই গুরুত্বপূর্ণ হওয়ায় মানুষের ভোগান্তি চরমে উঠেছে। সড়কটির কোথাও পিচ উঠে কাঁচা রাস্তায় পরিণত নিয়েছে, কোথাওবা ভেঙে গেছে। কোথাও কোথাও আবার বড় ধরনের খানাখন্দে ভরে গেছে। বৃষ্টিতে পানি জমে অনেক জায়গায় ডোবার সৃষ্টি হয়েছে।

নদী থেকে উত্তোলন করা বালু ও মাটির ট্রাক গর্তে পড়ে প্রায়ই সময় আটকে যায়। ফলে দীর্ঘ সময় ধরে যানজট লেগে থাকে। প্রায় ৬ ধরে এলাকায় বসবাসকারীরা ভোগান্তি নিয়ে এই সড়কে চলাচল করছেন।

স্থানীয় ব্যবসায়ীদের বলছেন, কুমিল্লা শহরে বিক্রির জন্য, এই সড়ক দিয়ে প্রতিদিনই কয়েক শত মণ সবজি নেয়া হয়। ভারতের ত্রিপুরা রাজ্যে এই সড়ক দিয়ে আন্তদেশীয় যাতায়াত করা হয়। নদীপারের বিভিন্ন প্রতিষ্ঠানে এই সড়ক দিয়ে মানুষ যাতায়াত করেন। রাস্তার বেহাল দশার কারণে নদী দেখতে আসা ভ্রমণপিপাসুরা এই রাস্তা দিয়ে এখন আর রিকশায় ঘোরাঘুরি করতে আসছেন না।

উপজেলা প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বলেন, গোলাবাড়ি থেকে পালপাড়া পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার সড়ক রয়েছে। সড়কটির বর্তমান প্রস্থ ১৮ ফুট রয়েছে, যা বাড়িয়ে ২৪ ফুট পর্যন্ত করা হবে। এর জন্য প্রায় ১০ কোটি টাকার একটি প্রাক্কলন ব্যয় ধরে এলজিউডিতে প্রস্তাব পাঠানো হয়েছে। অধিদপ্তর থেকে বরাদ্দ এলে কাজ শুরু করা হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) -এর কুমিল্লা জেলার সভাপতি মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, দীর্ঘদিন থেকেই গোমতী নদীর দুই পারের সড়কের কোন সংস্কার হয়না। বালুবাহী ট্রাক ও মাটির ট্রাক্টরের কারণে বাঁধ সীমাহীন ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনতিবিলম্বে সড়কটির সংস্কার জরুরি। অন্যথায় বাঁধটি মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top