ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


বিশ্বের সবচেয়ে দূষিত শহর ঢাকা, তাই স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। -বললেন মেয়র তাপস


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২২ ০৪:০৭

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ১০:১৪

জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনে মেয়র ব্যরিস্টার ফজলে নূর তাপস

বিশ্বের সবচেয়ে দূষিত শহর ঢাকা, স্বাস্থ্যঝুঁকি বাড়ছে । আর এ কারণেই অসংক্রামক রোগ অর্থ্যাৎ এনসিডি, যেমন ডায়াবেটিস, হৃদরোগ, ক্যানসার রোগী উদ্বেগজনক হারে বাড়ছে, যা একটি নতুন ও চলমান বোঝা।

২৭ জানুয়ারি, বৃহস্পতিবার প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের দ্বিতীয় দিনে যোগ দিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডিএসসিসি -এর মেয়র শেখ ফজলে নূর তাপস এসব কথা বলেন।

২৬ জানুয়ারি বুধবার শুরু হওয়া এ সম্মেলন ২৮ জানুয়ারি শেষ হবে। বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ ৩০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান যৌথ সমন্বয়ে, এ সম্মেলনের আয়োজনের করা হয়।

মেয়র তাপস বলেন, সিটি করপোরেশন হিসেবে নগর স্বাস্থ্যের দায়িত্ব আমাদের, আমরা এনসিডির চ্যালেঞ্জ মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে সহায়তা করার নিশ্চয়তা দিচ্ছি। রাজধানীবাসীর স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে নগরীতে পার্ক ও ফুটপাত স্থাপন করা হচ্ছে।

অসংক্রমণ রোগ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনায় সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, দেশের ৮টি বিভাগীয় শহরে ক্যানসার হসপিটাল হচ্ছে। হৃদরোগের চিকিৎসায় গত একযুগে দেশে অনেক উন্নতি হয়েছে। উপজেলা পর্যায় পর্যন্ত সব হাসপাতালে এনসিডি কর্নারে ৫টি ওষুধ বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

‘সরকার মাস্টারপ্ল্যান অনুযায়ী কাজ করছে। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ হতে নিরলস কাজ করছে সরকার। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় দুটি হাসপাতাল রয়েছে, সেগুলোর উন্নয়নে কাজ করা হচ্ছে।’




আপনার মূল্যবান মতামত দিন:

Top