ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


অবশেষে মুক্ত হচ্ছে ৪ মাস বয়সী হাতি শাবক টাইগার


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২২ ০২:০৯

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ১৯:৪৪

হাতি শাবক ’টাইগার’

'টাইগার' মাত্র চার মাস বয়সী একটি বাচ্চা হাতির নাম  মায়ের সঙ্গে ঘুরে এই বয়সে তার বেড়ানোর কথা। অথচ মোটা দড়ি দিয়ে তার চার পা বেঁধে রাখা হয়েছিলো শুধুমাত্র পোষ মানানোর জন্য। যতদিন পোষ মানবেনা, ততদিন তাকে এভাবেই রাখার পরিকল্পনা ছিলো। পরিকল্পনা ছিলো অন্তত তিন মাস তাকে এভাবে বেঁধে রাখার। স্থানীয় ভাবে এ প্রশিক্ষণকে ‘হাতি হাদানি’ বলা হয়ে থাকে।

গত ২৪ জানুয়ারি থেকে সাত সদস্যের একটি দল এ প্রশিক্ষণ কাজ শুরু করে। প্রশিক্ষণের সময় শারীরিক কসরত, গাছ টানা, মানুষের সাথে সখ্যতা প্রভৃতি বিষয়ে কঠিন সব পরীক্ষা দেবার পরিকল্পনা ছিলো প্রশিক্ষণ প্রদান কারীদের। হাতি শাবকটির জন্য যা অমানবিক কষ্টদায়ক হতো।

প্রশিক্ষক আকবর আলী বলেন, ‘বাপ-দাদার আমল থেকে এ পদ্ধতিতে হাতি বশে আনার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ১০-১২ বছর ধরে আমি এ কাজ করে আসছি। এ পদ্ধতি ছাড়া হাতি পোষ মানে না।’

তবে পশুপ্রেমীরা প্রশিক্ষণের নাম এভাবে কষ্ট দেয়াটা অমানবিক বলে অভিহিত করেছেন। সেই সাথে হাতিটির পায়ের বাঁধন খুলে দেবার জন্যও বলেছিলেন। পোষ মানানোর প্রাচীন এ পদ্ধতির পরিবর্তন চান পশুপ্রেমিরা।

সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের নজরে আসে বিষয়টি। মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম বলেন, ‘হাতির মালিকরা লাইসেন্স নিয়েই হাতি পোষেন। তারা হাতি বশে আনার জন্য প্রশিক্ষণ দিতে পারেন। তবে নির্যাতনের বিষয়টি দুঃখজনক।’

পরবর্তীতে বন কর্মকর্তাদের নির্দেশে প্রশিক্ষণ বন্ধ করে হাতি শাবক ‘টাইগার’ কে মুক্ত করা হয়।




আপনার মূল্যবান মতামত দিন:

Top