ঢাকা বৃহঃস্পতিবার, ২০শে জানুয়ারী ২০২২, ৮ই মাঘ ১৪২৮


দেশের বিভিন্ন স্থানে ভূ-কম্পন অনুভূতঃ হেলে পড়েছে চট্টগ্রামে দুই ভবন


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০২১ ২৩:৫৯

আপডেট:
২০ জানুয়ারী ২০২২ ০৭:০১

বাংলাদেশে বেশ কয়েকটি অঞ্চলে শুক্রবার ভোরে ভূমিকম্প অনুভূত হয়েছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এর তথ্য অনুযায়ী, ভোর ৫ টা ৪৫ মিনিটে মিয়ানমারের চিন রাজ্যের হাখা শহরের ১৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূমিকম্পটির উৎপত্তি।

ভূমিকম্পে চট্টগ্রাম নগরে দুটি ভবন হেলে পড়ার খবর পাওয়া গেছে। নগরের চকবাজারের উর্দু গলি ও খাজা সড়কের সাবানঘাটা এলাকায় ভবন দুটি হেলে পড়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও চট্টগ্রাম ফায়ার সার্ভিসের কর্মকর্তারাও খবরটি পাওয়ার বিষয়ে নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে আরও বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন বলে জানান তাঁরা।

ইউএসজিসি'র পরিমাপ অনুযায়ী, ভূমিকম্পটি ছিল ৬.১ মাত্রার। তবে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের হিসেব অনুযায়ী, ভূমিকম্পটি ছিল ৫.৮ মাত্রার।

ঢাকার আবহাওয়া অফিসে দায়িত্বরত আবহাওয়াবিদ আবদুল হামিদ বিবিসিকে জানান, "তীব্রতার পরিমাপে এটি ছিল মাঝারি মাপের ভূমিকম্প। ঢাকার আগারগাঁওয়ের কেন্দ্রীয় আবহাওয়া অফিস থেকে ভূমিকম্পটির উৎপত্তিস্থল ৩৪৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত।"

ইউএসসজিএস বলছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ৩২.৮ কিলোমিটার গভীরে সৃষ্টি হয়েছে।

বাংলাদেশের রাজধানী ঢাকাসহ বেশ কয়েকটি এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর পাওয়া গেছে। চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, কক্সবাজার সহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলাগুলোতে অপেক্ষাকৃত তীব্রভাবে ভূমিকম্প অনুভূত হয়েছে।

ভারতের মিজোরাম রাজ্যের কয়েকটি শহরেও ভূমিকম্প অনুভূত হয়েছে, জানিয়েছে ইউএসজিএস।

এখন পর্যন্ত ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top