ঢাকা রবিবার, ৫ই ডিসেম্বর ২০২১, ২১শে অগ্রহায়ণ ১৪২৮


বৈষম্য, অসহিষ্ণুতা এবং অসামাজিকতা দূর করতে বিশ্ব মর্যাদা দিবস পালন


প্রকাশিত:
২৩ অক্টোবর ২০২১ ১০:২৬

আপডেট:
৫ ডিসেম্বর ২০২১ ০৫:৪১

সমাজে শান্তি প্রতিষ্ঠায় একে অপরের প্রতি অসহিষ্ণুতা, বৈষম্য এবং অসামাজিকতা দূর করার অঙ্গীকারে পালিত হলো বিশ্ব মর্যাদা দিবস। প্রতিবছর অক্টোবর মাসের তৃতীয় বুধবার বিশ্ব মর্যাদা দিবস পালিত হলেও ছুটির দিন থাকায় একদিন পরে পালন করা হয় দিবসটি।

বিশ্ব মর্যাদা দিবস উপলক্ষে আন্তর্জাতিক গ্লোবাল ডিগনিটি অর্গানাইজেশন সাথে যৌথভাবে ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে উন্নয়ন সহযোগি সংস্থা ফ্রেন্ডশিপ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ডঃ আতিউর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে যোগ দেন বিশিষ্ট বুদ্ধিজীবি, নাট্যকার, উপন্যাসিক ও সাংবাদিক আনিসুল হক। মানুষের মর্যাদা নিয়ে বিভিন্ন অভিজ্ঞতা ও গল্প তুলে ধরেন তারা। বিশ্ব মর্যাদা দিবসের গুরুত্ব ও প্রতিপাদ্য তুলে ধরেন ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান। তিনি বলেন, “বিশ্ব মর্যাদা দিবস পালনের উদ্দেশ্য হচ্ছে প্রতিটি মানুষের মাঝে অন্যের মর্যাদাকে সমুন্নত করা। বিশ্বের সাথে তাল মিলিয়ে উন্নত বাংলাদেশ গড়ার অন্যতম পথ হতে পারে ব্যাক্তি মর্যাদা সম্পর্কে প্রতিটি মানুষের মাঝে ইতিবাচক ধারণা প্রতিষ্ঠিত করা।“

অনুষ্ঠানে গ্লোবাল ডিগনিটি কো-ফাউন্ডার এবং নরওয়ের ক্রাউন প্রিন্স হ্যাকন বলেন, “স্বাধীনতা, ন্যায়বিচার এবং পারষ্পারিক বোঝাপড়ার ভিত্তিই হচ্ছে মর্যদা। বর্তমান বিশ্বে প্রত্যেককে মর্যাদা ও স্বীকৃতি দেয়া ছাড়া একে অপরের প্রতি সহযোগিতা ও বিশ্বাস তৈরি হতে পারেনা।“

এবছর বিশ্ব মর্যাদা দিবসের অনু্ঠানে অংশ নেয় রাজধানীর কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থী, যমুনা-ব্রহ্মপুত্রের চরে miKvix ও ফ্রেন্ডশিপ স্কুলের ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন শ্রেনী-পেশার প্রতিনিধি। অনুষ্ঠানে একে অপরের প্রতি সৌহার্দ্য এবং আত্ম-মর্যদাবোধ সম্পর্কে উৎসাহিত করতে দেখানো হয় বিভিন্ন সচেতনতামূলক ভিডিও।

২০০৫ সালে গঠন করা হয় গ্লোবাল ডিগনিটি অর্গানাইজেশন। এর তিন বছর প্রাতিষ্ঠানিকভাবে ২০০৮ সালের অক্টোবরের তৃতীয় বুধবার, পালন হয়ে আসছে বিশ্ব মর্যাদা দিবস। পৃথিবীর ৮০টিরও বেশি দেশে দিবসটি পালনে স্বশরীরে অংশ নেয় প্রায় আড়াই লাখ মানুষ।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top